বাংলাদেশ দলের অস্ট্রেলিয়ার সফর পিছিয়ে ২০২০ সালে

চলতি বছরের আগস্ট-সেপ্টেম্বরে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে বাংলাদেশ ক্রিকেট দলের অস্ট্রেলিয়া সফরের কথা থাকলেও হঠাৎ করেই সময় পরিবর্তন করে ২০২০ সালে ফেলানো হয়েছে এ সিরিজ।

বৃহস্পতিবার ক্রিকেট অস্ট্রেলিয়ার এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। বিবৃতিতে এ প্রস্তাবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) একমত হওয়ার কথা বলা হলেও এ ব্যাপারে আনুষ্ঠানিক কোনো প্রস্তাব পাওয়া যায়নি বলে জানিয়েছে বিসিবি।

বিবৃতিতে বলা হয়, এই সিরিজের পরিবর্তে ২০২০ সালে বাংলাদেশের সঙ্গে একটি টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করতে চায় তারা। আইসিসির ফিউচার ট্যুর প্রোগ্রামে এ বছরের আগস্টে বাংলাদেশের অস্ট্রেলিয়া সফরের জন্য যে সময়সূচি বরাদ্দ করা ছিল, সেটা বিসিবি ও ক্রিকেট অস্ট্রেলিয়ার দ্বিপক্ষীয় সমঝোতার ভিত্তিতে স্থগিত করা হয়েছে। দুই দেশই একমত হয়েছে, সফরটা ২০২০ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে হওয়াটাই ভালো।

টেস্ট মর্যাদা পাওয়ার পর ২০০৩ সালে অস্ট্রেলিয়ার মাটিতে প্রথমবারের মতো টেস্ট খেলতে যায় বাংলাদেশ। সেটাই অস্ট্রেলিয়ায় বাংলাদেশের শেষ টেস্ট খেলাও। সেবারও সিরিজটি অনুষ্ঠিত হয়েছিল ডারউইন ও কেয়ার্নস শহরে। ২০০৮ সালে দ্বিতীয়বারের মতো অস্ট্রেলিয়া সফর করে বাংলাদেশ। সেবার টেস্টের বদলে বাংলাদেশ খেলেছিল একটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ভেন্যু ডারউইন ও কেয়ার্নসই।

২০১৫ সালে প্রস্তাবিত বাংলাদেশ সফর নিরাপত্তার কারণ দেখিয়ে স্থগিত করেছিল অস্ট্রেলিয়া। সেই সফরটি হয় গত বছর আগস্টে। ঢাকার প্রথম টেস্টটা অস্ট্রেলিয়া হেরে যায় ২০ রানে। চট্টগ্রামের দ্বিতীয় টেস্টে জয় পায় তারাই।

আজকের বাজার/ এমএইচ