বাংলাদেশের পুঁজিবাজার উন্নয়নে কাজ করবে চীনা জোট

বাংলাদেশের পুঁজিবাজারের উন্নয়নে কাজ করবে চীনা জোট। পুঁজিবাজারের লেনদেনে প্রযুক্তিগত উন্নয়ন, পণ্যের উন্নয়ন ও বাজারের বিভিন্ন বিষয়ের উন্নয়নকে গুরুত্ব দেওয়া হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অংশীদার হওয়ার পরে এ কথা বলেছেন কনসোর্টিয়ামটির প্রতিনিধি ও ডিএসই’র পরিচালক  জি ওয়েনহাই।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে এক সংবাদ সম্মেলনে জি ওয়েনহাই সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

জি ওয়েনহাই বলেন, চীনা কনসোর্টিয়াম গভীর গবেষণা ও পারস্পরিক পরামর্শের মাধ্যমে একটি আন্তরিক, সহযোগিতামূলক ও উভয়ের জন্য ভালো হবে এমন কাজ করবে চীনা জোট।

সংবাদ সম্মেলনে ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম বলেন,  শেয়ার হস্তান্তরের মাধ্যমে ডিএসইর অংশীদার হয়েছে বিশ্বের নামকরা শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ। এখন ডিএসই আন্তর্জাতিকমানের স্টক এক্সচেঞ্জে রুপান্তর হয়েছে।

ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান বলেন, এক বছর আলোচনা শেষে চীনা কনসোর্টিয়ামটি ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হয়েছে। যা ৩ সেপ্টেম্বর চীনা কনসোর্টিয়ামের কাছ থেকে টাকা প্রাপ্তি ও ৪ সেপ্টেম্বর শেয়ার হস্তান্তরের মাধ্যমে সম্পন্ন হয়েছে। আর এই কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে ডিএসই উজ্জল ভবিষ্যতের দিকে এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করেন তিনি।

তিনি জানান, চীনা কনসোর্টিয়াম থেকে প্রায় ৯৬২ কোটি টাকা পাওয়া গেছে। এরমধ্যে স্টাম্প ডিউটিবাবদ সরকারকে ১৫ কোটি টাকা প্রদান করা হয়েছে। বাকি টাকা ট্রেকহোল্ডারদের মধ্যে বিতরন করা হবে। যা ট্রেকহোল্ডাররা শেয়ারবাজারে বিনিয়োগ করবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে ডিএসইর পরিচালক বিচারপতি সিদ্দিকুর রহমান মিয়া, রকিবুর রহমান, মিনহাজ মান্নান ইমন, শরীফ আতাউর রহমানসহ ঢাকা স্টক এক্সচেঞ্জের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জাকির/আজকের বাজার