বাংলাদেশে রাউটার কারখানা স্থাপনে আগ্রহী কেএফএল গ্রুপ অব চায়না

বাংলাদেশে রাউটার উৎপাদন কারখানা করতে ১ শ’ কোটি টাকা বিনিয়োগে আগ্রহী চীনের ডিজিটাল প্রযুক্তি প্রতিষ্ঠান কেএফএল গ্রুপ অব চায়না।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সাথে আজ রোববার বাংলাদেশ সচিবালয়ে তাঁর দপ্তরে এক বৈঠকে কেএফএল গ্রুপ অব চায়না কোম্পানির প্রেসিডেন্ট ঝাঁ হেলিন’র নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদল এ আগ্রহ ব্যক্ত করেছে।
প্রতিনিধি দলের সদস্যরা ডিজিটাল প্রযুক্তির বিকাশে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করে বলেন, কেএফএল গ্রুপ অব চায়না ১শ’ (এক শত) কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে বাংলাদেশে রাউটার উৎপাদন কারখানা গড়ে তুলতে চায়।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী প্রতিনিধিদলকে এ ব্যাপারে প্রয়োজনীয় সকল সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রযুক্তি বান্ধব নীতির ফলে বাংলাদেশ বিনিয়োগের জন্য অত্যন্ত লাভজনক একটি দেশ। তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তার জন্য ইন্টারনেট প্রটোকল ভার্সন (আইপিভি)-৪ এর পরিবর্তে আইপিভি-৬ প্রচলন করা অপরিহার্য। এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকার বদ্ধপরিকর। বিটিআরসিসহ সংশ্লিষ্টরা এ বিষয়ে কাজ করছে।
টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ‘আইপিভি-৬ রাউটার ডিপ্লয়মেন্ট’ ডিজিটাল নিরাপত্তার প্রয়োজনে খুবই কার্যকর একটি প্রযুক্তি। ডিজিটাল প্রযুক্তির বিকাশের অগ্রদূত মোস্তাফা জব্বার উচ্চগতির ব্রডব্যান্ড ইন্টারনেটকে ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার মহাসড়ক হিসেবে অভিহিত করে বলেন, ডিজিটাল বাংলাদেশ কর্মসূচি বাস্তবায়নের ফলে দেশে ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তনের সূচনা হয়েছে। বাংলাদেশে বর্তমানে ৫০০০ জিবিপিএস ইন্টারনেট ব্যবহৃত হচ্ছে এবং ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছে। মন্ত্রী ডিজিটাল নিরাপত্তার স্বার্থে আইপিভি-৬ আপডেট করার জন্য দক্ষ মানবসম্পদ গড়ে তোলার প্রয়োজনীয়তার ওপর জোর গুরুত্ব আরোপ করেন। তিনি প্রতিনিধিদলকে জানান, বাংলাদেশ সর্বাধুনিক সংস্করণের তথ্যপ্রযুক্তি গ্রহণে পিছিয়ে থাকবে না। বিশ্বের সঙ্গে সমানতালে এগিয়ে যেতে প্রেেয়াজনীয় সবকিছুই করবে সরকার। নতুন আইপিভি অ্যাড্রেসিং পদ্ধতিতে যেতে ইতিমধ্যে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) একটি স্টাডি গ্রুপ গঠন করেছে। মোস্তাফা জব্বার গুণগত মান এবং ব্যয় সাশ্রয়ী রাউটার তৈরির প্রয়োজনীয়তার ওপরও গুরুত্ব আরোপ করেন।
চার সদস্যের প্রতিনিধিদলের অপর সদস্যরা হলেন হংকং কেএফএল’র জেনারেল ম্যানেজার লি হুই, স্থানীয় অংশীদার প্রতিনিধি নেক্সট জে লিমিটেড বাংলাদেশের এমডি মোঃ নাজমুল আলম।