বাংলাদেশে ৯৭ শতাংশ যৌন অপরাধীই যে কারণে শাস্তি পান না

নারীদের ওপর সাম্প্রতিক ধর্ষণ ও যৌন হয়রানির ঘটনা দেশব্যাপী আলোড়ন সৃষ্টি করেছে। বিশেষজ্ঞরা দ্রুত বিচারের মাধ্যমে দোষীদের এবং তাদের ধর্ষণকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন। কারণ ৯৭ শতাংশ অপরাধীই এখন বিভিন্ন উপায়ে এসব ঘটনা থেকে মুক্তি পেয়ে যান।

তারা বলছেন, ২০ বছর বয়সী যুবক থেকে শুরু করে ৮০ বছর বয়সের বিকৃত পুরুষরা দায়মুক্তি, নৈতিক অবক্ষয় এবং রাজনৈতিক সমর্থনের সংস্কৃতির কারণে এই জাতীয় অপরাধে লিপ্ত হওয়ায় দেশটিতে যৌন হয়রানি সবচেয়ে বিপজ্জনক হুমকি হিসেবে দেখা দিয়েছে। এছাড়া আইন প্রয়োগকারী সংস্থাগুলোর দীর্ঘসূত্রীতা, দীর্ঘায়িত বিচার প্রক্রিয়া এবং পুলিশের ত্রুটিযুক্ত তদন্ত তো রয়েছেই।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিভাগের অধ্যাপক জিয়াউর রহমান, আইন ও সালিশ কেন্দ্রের সাবেক নির্বাহী পরিচালক শিপা হাফিজা এবং অ্যাকশনএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ কবির বলেছেন, সিলেটে সংঘবদ্ধ ধর্ষণ ও নোয়াখালীতে যৌন হয়রানির সাম্প্রতিক ঘটনাগুলোর দ্রুত সমাধানে সরকারের এখনই পদক্ষেপ নেয়া প্রয়োজন।

আইন ও সালিশ কেন্দ্রের (আসক) তথ্য অনুযায়ী- চলতি বছরের জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ৯৭৫ নারীকে ধর্ষণ করা হয়েছে, যার মধ্যে ২০৮ জনকে গণধর্ষণ করা হয়। এর মধ্যে ধর্ষণের পরে ৪৫ জনকে হত্যা করা হয়েছে এবং অন্য ১২ জন আত্মহত্যা করেছে।

এছাড়াও, মানবাধিকার বিষয়ক সংগঠনটি বলছে, ১৬১ জন নারীকে যৌন হয়রানি করা হয়ে এবং তাদের মধ্যে ১২ জন আত্মহত্যা করেছেন।

আসক আরও বলছে, যৌন হয়রানির প্রতিবাদ করায় তিনজন নারী ও নয়জন পুরুষকে হত্যা করা হয়। এ ছাড়া ৬২৭টি শিশুকে ধর্ষণ করা হয়েছে এবং ২০ জন ছেলেকে শ্লীলতাহানি করা হয়েছে এবং ২১ জন নারী অ্যাসিড আক্রমণের শিকার হয়েছে।

‘রাষ্ট্রের উদাসীনতা’

শিপা হাফিজ বলেন, দায়মুক্তির সংস্কৃতি এবং রাষ্ট্রের উদাসীনতার জন্য ধর্ষণ, যৌন হয়রানি ও নারীর প্রতি সহিংসতার ঘটনা ধীরে ধীরে বাড়ছে।

তিনি বলেন, এই জাতীয় ঘটনা বাড়ার পেছনে কারণ হলো অপরাধীরা মনে করে তারা শাস্তি পাবে না।

‘আমি মনে করি ধর্ষণ ও যৌন হয়রানিকে রাষ্ট্র গুরুতর অপরাধ হিসেবে বিবেচনা করছে না। রাজনীতিবিদরা এখনও বলছেন না যে তারা এ জাতীয় বর্বরতার জন্য লজ্জিত এবং ক্ষতিগ্রস্থদের বিচারের আশ্বাস দিচ্ছে না। ১৫০ বছরের পুরনো আইন দিয়ে ধর্ষণকারীদের যথাযথভাবে শাস্তি দেয়া যাবে না,’ বলেন তিনি।