বাংলাদেশ-চীন যাতায়াতকারীদের স্বাস্থ্য পরীক্ষার ছাড়পত্র যাচাইয়ের পরামর্শ

বৈধ ভিসা নিয়ে বাংলাদেশ-চীন যাতায়াতকারী সকল বিমান সংস্থাকে যাত্রীদের স্বাস্থ্য অধিদপ্তরের ছাড়পত্র যাচাই বাধ্যতামূলক করার পরামর্শ দিয়েছে বাংলাদেশ। বেইজিংয়ে থাকা বাংলাদেশ দূতাবাস সদর দপ্তদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় নির্দেশনা জারি করেছে বলে ইউএনবিকে সেখানকার এক কর্মকর্তা জানিয়েছেন। এদিকে, করোনাভাইরাস প্রাদুর্ভাবের পর চীনা নাগরিকদের অন অ্যারাইভাল ভিসা পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত স্থগিত রয়েছে।

সরকারের পক্ষ থেকে দেয়া নির্দেশনার কথা উল্লেখ করে ওই কর্মকর্তা জানান, বাংলাদেশে যেসব চীনা নাগরিক কাজ করছেন তাদেরকে করোনাভাইরাস পরিস্থিতি উন্নতির আগ পর্যন্ত চীন ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছে। একই সাথে, বাংলাদেশের কাজ করা চীনা প্রতিষ্ঠানগুলো এ পরিস্থিতির উন্নতি না হওয়া অবধি সেদেশ থেকে নতুন কর্মচারীদের নিয়োগ দেয়া থেকে বিরত থাকার নির্দেশ দেয়া হয়েছে। বেইজিংয়ে থাকা বাংলাদেশ দূতাবাস জানিয়েছে, চীনের মূল ভূখণ্ড থেকে বাংলাদেশ ভ্রমণের আগে চীনা নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষার ছাড়পত্র জমা দেয়ার কথা বলা হয়েছে।

বাংলাদেশ দূতাবাস বিশ্বব্যাপী ছড়িয়ে যাওয়া চীনের করোনাভাইরাসে মারা যাওয়ার পরে এ নির্দেশনা জারি করেছে। মঙ্গলবার পর্যন্ত এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ২০ হাজার ৪৩৮ জন। যার মধ্যে চীনের বাহিরে অন্যান্য দেশে দেড় শর বেশি আক্রান্ত হয়েছে। গত শনিবার, করোনাভাইরাস ছড়িয়ে পড়ার মূল কেন্দ্র চীনের উহান শহরে আটকা পড়া ৩১৬ বাংলাদেশিকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট দেশে ফিরিয়ে আনা হয়েছে। তাদেরকে রাজধানী আশকোনার হজ ক্যাম্পে পর্যবেক্ষণে রাখা হয়েছে। সূত্র-ইউএনবি

আজকের বাজার/আখনূর রহমান