বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতিতে দৃষ্টান্ত স্থাপন করেছে: প্রধানমন্ত্রী

বাংলাদেশের সব মানুষ নিজেদের ধর্ম নির্বিশেষ সব ধর্মীয় উৎসব উদযাপনের মাধ্যমে বিশ্বের মাঝে সাম্প্রদায়িক সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘এখানে সবাই ভাই-বোনের মতো প্রতিটি ধর্মীয় উৎসব উদযাপন করে থাকেন…আমরা কাঁধে কাঁধ মিলিয়ে সব উৎসব উদযাপন করি।’

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা উপলক্ষে সোমবার রাজধানীর রামকৃষ্ণ মিশন পরিদর্শনকালে শেখ হাসিনা এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, সরকার সবার সহযোগিতায় দেশকে গড়ে তুলতে চায়। যেমন করে সব ধর্মের মানুষ ১৯৭১ সালে যুদ্ধের সময় বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াই করেছিল এবং সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছিল।

‘এখানে মানুষ ধর্ম-বর্ণ নির্বিশেষ নিজেদের সব অধিকার নিয়ে সমভাবে বসবাস করবে…আমরা সবাই নিজেদের ধর্মীয় অনুষ্ঠান মুক্তভাবে পালন করব,’ জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, ধর্ম যার যার, কিন্তু উৎসব সবার। ‘আমরা সব সময় এটা মেনে চলি।’

শেখ হাসিনা বলেন, তার সরকারের মূল লক্ষ্য হলো দেশকে সমৃদ্ধ হিসেবে গড়ে তোলা, যেখানে কোনো ক্ষুধা ও দারিদ্র্য থাকবে না। ‘এটাই ছিল জাতির পিতার স্বপ্ন।’

তিনি বলেন, লাখো মানুষের সর্বোচ্চ ত্যাগের বিনিময়ে অর্জিত স্বাধীনতা কখনো বৃথা যেতে পারে না।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, সংসদ সদস্য কাজী ফিরোজ রশিদ ও পুলিশের মহাপরিদর্শক ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীও অনুষ্ঠানে বক্তব্য দেন।

স্বাগত বক্তব্য দেন রামকৃষ্ণ মিশন ও মঠের অধ্যক্ষ স্বামী ধ্রুবাবেশানন্দ। ইউএনবি।

আজকের বাজার/এমএইচ