বার কাউন্সিল নির্বাচন ১৪ মে

আগামী ১৪ মে অনুষ্ঠিত হবে আইনজীবীদের সনদসহ পেশাগত বিষয়ের সর্বোচ্চ সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন। বার কাউন্সিলের ওয়েবসাইটে এ নির্বাচন সংক্রান্ত তফসিল প্রকাশ করা হয়েছে।

১৪ মে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে স্থাপিত ভোট কেন্দ্র, দেশের জেলা সদরের সকল দেওয়ানি আদালত প্রাঙ্গণে স্থাপিত ভোটকেন্দ্র এবং বাজিতপুরসহ দেশের ১২ উপজেলা পর্যায়ে দেওয়ানি আদালত অঙ্গনের ভোটকেন্দ্রে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

তফসিল অনুযায়ী ৩ এপ্রিল থেকে ৮ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র ক্রয় ও দাখিল করা যাবে। আগামী ১৫ এপ্রিল মনোনয়নপত্র বাছাই করা হবে এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ১৮ এপ্রিল।

নির্বাচন সংক্রান্ত আপত্তি শুনানির জন্য তিন সদস্যবিশিষ্ট একটি ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে। এ ট্রাইব্যুনালের চেয়ারম্যান হলেন বিচারপতি সৈয়দ আমিরুল ইসলাম। সদস্য হলেন বিচারপতি ফরিদ আহমেদ ও এডভোকেট মো. ওজি উল্যাহ।

বার কাউন্সিল ১৫ জন সদস্যের সমন্বয়ে পরিচালিত হয়। এর মধ্যে রাষ্ট্রের এটর্নি জেনারেল পদাধিকার বলে এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। আর বাকি ১৪ জন আইনজীবীদের সরাসরি ভোটে নির্বাচিত হয়ে থাকেন। ১৪ জনের মধ্যে ৭ জন সারা দেশের আইনজীবীদের সরাসরি ভোটে নির্বিাচিত হয়ে থাকেন এবং বাকি ৭ জন আঞ্চলিকভাবে সারা দেশের ৭টি অঞ্চল থেকে আইনজীবীদের ভোটে নির্বাচিত হয়ে থাকেন।

নির্বাচিত ১৪ জন সদস্যের মধ্য থেকে সংখ্যাগরিষ্ঠ সদস্যের মতামতের ভিত্তিতে একজন ভাইস চেয়ারম্যান নির্বাচিত হন। প্রতি তিন বছর অন্তর অন্তর বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়। সর্বশেষ ২০১৫ সালের ২৬ আগস্ট বার কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ওই নির্বাচনে আওয়ামী লীগ ও সমমনাদের সমর্থিত প্যানেল সংখ্যাগরিষ্ঠতা পায়।

এমআর/