বিএনপির রাজনৈতিক লক্ষ্য নেই: কাদের

আওয়ামী লীগের সুনির্দিষ্ট রাজনৈতিক লক্ষ্য আছে কিন্তু বিএনপির তেমন কোনো লক্ষ্য নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তিনি বলেন, সুনির্দিষ্ট রাজনৈতিক লক্ষ্য আছে বলেই আওয়ামী লীগ এখন অনেক শক্তিশালী। আর তাই মাত্র তিনদিনের নোটিশে সবচেয়ে বড় বর্ধিত সভা হতে যাচ্ছে।

ওবায়দুল কাদের বলেন, ‘বিএনপি কী চায় তা তারা নিজেরাও জানে না। আমরা কী চাই সেটা বলতে আমাদের কোনও সমস্য নাই।

শুক্রবার (২২ জুন) ধানমন্ডির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন। দলের প্রতিষ্ঠা বার্ষিকী ও বর্ধিত সভার কর্মসূচি জানাতে এই সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, রাজনীতি একটি নীতির উপর চলে। এখানে ভালবাসার কোনো স্থান নেই। রাজনীতি হচ্ছে হিসেবের অংক। হিসেবের অংকে এখানে করুণা করা, ভালবাসা দেওয়া, প্রেম করার কোনো সুযোগ নেই।

আগামী সংসদ নির্বাচনকে সামনে রেখে বিএনপির সঙ্গে সংলাপের কোনো সম্ভাবনা নেই জানিয়ে সেতুমন্ত্রী বলেন, তাদের সঙ্গে সংলাপের কোনো প্রয়োজন দেখছি না। গতবার তারা সেই ট্রেন মিছ করেছে। খালেদা জিয়ার প্রত্যাখ্যানের ভাষাটা এখনও কানে ভাসে। সেদিন তারা বুঝিয়ে দিয়েছে তারা সংলাপ চান না। তারা আলোচনা চান না। এখন তারা সংলাপ চায়। কিন্তু এখন সংলাপের কোনও প্রয়োজন নেই।

নির্বাচন বানচালের কোনো ষড়যন্ত্রের আশঙ্কা রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, সে আশঙ্কা রয়েছে। তবে এবার আমরা খুব কনফিডেন্ট। গতবারের মতো জ্বালাও-পোড়াও করে কেউ পার পাবে না। আবারও বলছি কেউ যদি ২০০১ সালের রঙিন খোয়াব দেখতে চান সে রঙিন খোয়াব আর সফল হবে না।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আহমদ হোসেন, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, মিসবাহ উদ্দিন সিরাজ, এনামুল হক শামীম, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, খালিদ মাহমুদ চৌধুরী, আবদুস সোবহান গোলাপ।

আরো উপস্থিত ছিলেন আখতারুজ্জামান, ফরিদুন্নাহার লাইলী, শ ম রেজাউল করিম, আবদুস সবুর, সুজিত রায় নন্দী, শামসুন্নাহার চাপা, ডা. রোকেয়া, দেলোয়ার হোসেন, আফজাল হোসেন, হারুনুর রশিদ, আমিনুল ইসলাম আমিন, বিপ্লব বড়ুয়া, এসএম কামাল প্রমুখ।

রাসেল/