বিএনপি নেতা মীর নাছির ও তার পুত্র ব্যারিস্টার হেলালকে আত্মসমর্পণ করতে হবে

দুর্নীতির মামলায় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে বিচারিক আদালতের দেয়া ১০ ও ৩ বছর এবং তার ছেলে ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিনকে তিন বছরের দন্ডসহ অর্থদন্ড বহাল রেখে হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।
১৫৯ পৃষ্ঠার এই রায় সুপ্রিমকোর্টের ওয়েসবাইটে প্রকাশিত হয়েছে বলে জানিয়েছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান। এখন বিচারিক আদালতে এ রায় রিসিভের তিন মাসের মধ্যে তাদেরকে আত্মসমর্পণ করতে হবে।

এর আগে গত ১৯ নভেম্বর দুর্নীতির মামলায় বিএনপি নেতা মীর মোহাম্মদ নাছির উদ্দিনকে বিচারিক আদালতের দেয়া ১০ ও ৩ বছর এবং তার ছেলে ব্যারিস্টার মীর হেলাল উদ্দিনকে তিন বছরের দন্ডসহ অর্থদন্ড বহাল রেখে রায় দিয়েছেন হাইকোর্ট।
এ বিষয়ে আনা আপিল খারিজ করে বিচারপতি এ কে এম আব্দুল হাকিম ও বিচারপতি ফাতেমা নজীবের হাইকোর্ট বেঞ্চ এই রায় দেন।

অবৈধ সম্পদ অর্জন এবং সম্পদের তথ্য গোপনের অভিযোগে মীর নাছির ও তার ছেলে মীর হেলালের বিরুদ্ধে তত্ত্ববধায়ক সরকারের আমলে গুলশান থানায় ২০০৭ সালের ৬ মার্চ মামলা দায়ের করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ মামলায় ঢাকার বিশেষ জজ আদালত-২ একই বছরের ৪ জুলাই এক রায়ে মীর নাছির উদ্দিনকে আলাদা ধারায় তিন বছর ও ১০ বছরের দন্ড দেন। একইসঙ্গে ৫০ লাখ টাকা অর্থদন্ড অনাদায়ে দুই বছরের দন্ড দেন।

এছাড়া তার ছেলে মীর হেলালকে তিন বছরের কারাদন্ড এবং এক লাখ টাকার অর্থদন্ড এবং অনাদায়ে এক মাসের দন্ড দেন। এ রায়ের বিরুদ্ধে তারা হাইকোর্টে আলাদা দু’টি আপিল করেন। হাইকোর্ট ২০১০ সালের ১০ আগস্ট মীর নাছির এবং একই বছরের ২ আগস্ট মীর হেলালের সাজা বাতিল করে রায় দেন। হাইকোর্টের ওই রায় বাতিল চেয়ে আপিল আবেদন করে দুদক। ২০১৪ সালের ৪ জুলাই দুদকের আবেদন মঞ্জুর করে রায়ে দেন আপিল বিভাগ। রায়ে মীর মোহাম্মদ নাছির উদ্দিন ও তার ছেলে ব্যারিস্টার মীর হেলাল উদ্দিনকে দুর্নীতি মামলায় খালাস দিয়ে হাইকোর্টের দেয়া রায় বাতিল করেছেন। একইসঙ্গে মামলাটির আপিল আবেদন পুনরায় হাইকোর্টে শুনানির নির্দেশ দেয়া হয়। সে অনুসারে হাইকোর্টে ওই আপিল দু’টির পুনরায় শুনানি শেষে রায় দেয়া হয়। ওই রায় আজ প্রকাশিত হয়। খবর-বাসস

আজকের বাজার/আখনূর রহমান