বিএসইসই’র করপোরেট গভর্ন্যান্স কোডে বাধ্যতামূলক ব্যাংক-বিমাও

পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানিকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) প্রণীত করপোরেট গভর্ন্যান্স কোড (সিজিসি) বাধ্যতামূলকভাবে পরিপালন করতে হবে। ফলে ব্যাংক কোম্পানি আইন ও বীমা আইনের বিধানের সঙ্গে সিজিসির বিধানের ভিন্নতার ক্ষেত্রে বিএসইসির আইন প্রাধান্য পাবে। সোমবার

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিএসইসি আয়োজিত করপোরেট গভর্ন্যান্স বিষয়ক এক সেমিনারে বক্তারা একথা বলেন।
সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ। স্বাগত বক্তব্য দেন বিএসইসির চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিএসইসির নির্বাহী পরিচালক এম হাসান মাহমুদ।

মূল প্রবন্ধে বিএসইসির নির্বাহী পরিচালক এম হাসান মাহমুদ করপোরেট গভর্ন্যান্সের উত্পত্তি ও ক্রমবিকাশ এবং বাংলাদেশের প্রেক্ষাপট তুলে ধরেন। পাশাপাশি তিনি বর্তমান সিজিসি ও আগের করপোরেট গভর্ন্যান্স গাইডলাইনের তুলনামূলক পর্যালোচনা এবং গুরুত্বপূর্ণ পরিবর্তনগুলো নিয়ে আলোচনা করেন।
প্যানেল আলোচক ছিলেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক কেএমএম মাজেদুর রহমান, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান মজুমদার ও সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী। মডারেটরের দায়িত্বে ছিলেন বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা।

প্যানেল আলোচনায় ডিএসইর এমডি কেএএম মাজেদুর রহমান বলেন, সিজিসির খসড়ায় এনভায়রনমেন্টাল, সোস্যাল ও গভর্ন্যান্স (ইএসজি) সম্পর্কে বিস্তারিত থাকলেও চূড়ান্ত বিধিমালায় এটি রাখা হয়নি। তবে আশা করি ভবিষ্যতে ইএসজির বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে। বর্তমান সিজিসিতে নমিনেশন অ্যান্ড রেম্যুনারেশন কমিটির (এনআরসি) গঠনের বিষয়টিকে একটি গুরুত্বপূর্ণ মূল্য সংযোজন হিসেবে উল্লেখ করে তিনি বলেন, স্বতন্ত্র পরিচালকদের পারফরম্যান্স মূল্যায়নের বিষয়টি এনআরসির কাছে ন্যস্ত করা হয়েছে। এবারের কোডে অনেক ভালো বিধান থাকলেও এগুলোর বাস্তবায়ন করাটাই হচ্ছে মুখ্য।

সিএসইর এমডি এম সাইফুর রহমান মজুমদার বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিতে সাধারণ বিনিয়োগকারীদের বিনিয়োগ থাকায় এখানে জনস্বার্থের বিষয়টি জড়িত। এজন্য তালিকাভুক্ত কোম্পানির পরিচালনার ক্ষেত্রে সুশাসন প্রয়োজন। আমাদের দেশের গ্রুপ অব কোম্পানিগুলো পরিচালনার ধরন অনেকাংশেই উদ্যোক্তাদের হাতে কেন্দ্রীভূত থাকে। কোম্পানির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা এমডি, সিইও, সিএস, সিএফও এবং হেড অব ইন্টারনাল অডিট অ্যান্ড কমপ্লায়েন্স কর্মকর্তাদের অনেক সময় গ্রুপের অনেকগুলো কোম্পানির দায়িত্ব সামলাতে দেখা যায়। তাই কোম্পানি পরিচালনায় সুশাসন নিশ্চিতের জন্য মানসিকতা পরিবর্তন করতে হবে।
সিডিবিএলের এমডি শুভ্র কান্তি চৌধুরী বলেন, সিডিবিএল প্রতিষ্ঠার পর কাগুজে শেয়ার থেকে ইলেকট্রনিক শেয়ারে রূপান্তর ঘটে। করপোরেট গভর্ন্যান্সের ক্ষেত্রে এটা একটা যুগান্তকারী পদক্ষেপ।

সেমিনারে অংশগ্রহণকারী বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা সিজিসির বিষয়ে তাদের অভিমত তুলে ধরেন। এর মধ্যে ব্যাংক কোম্পানি আইন অনুসারে তিনটির বেশি কমিটি গঠন করার সুযোগ না থাকা এবং বীমা আইনে স্বতন্ত্র পরিচালকের সংখ্যা নির্ধারণ করে দেয়ার বিষয়টি তুলে ধরে বলা হয়, এগুলো সিজিসির বিধানের সঙ্গে সাংঘর্ষিক। এতে একদিকে প্রাইমারি রেগুলেটর, অন্যদিকে বিএসইসির বিধান মানতে গিয়ে তালিকাভুক্ত ব্যাংক ও বীমা কোম্পানিগুলোকে অপ্রস্তুত অবস্থায় পড়তে হচ্ছে।
এর জবাবে সিডিবিএলের এমডি শুভ্র কান্তি চৌধুরী বলেন, সিজিসির বিধানের সঙ্গে কোম্পানি আইন ও বিদ্যমান আইনের কোনো সাংঘর্ষিক বিধান থাকলে সেক্ষেত্রে বিএসইসির আইনই প্রাধান্য পাবে। কারণ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অর্ডিন্যান্স ১৯৬৯-এর ২সিসি ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সিজিসি প্রণীত হওয়ায় কোম্পানি আইন

কিংবা অন্য যেকোনো আইনে যা-ই থাকুক না কেন পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানিকে বিএসইসির আইন পরিপালন করা বাধ্যতামূলক।
বিএসইসির কমিশনার ড. স্বপন কুমার বালা বলেন, সিজিসি পরিপালনে এ বছরের ডিসেম্বর পর্যন্ত সময় রয়েছে। তাই অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আইনি জটিলতা এড়ানো সম্ভব।

স্বাগত বক্তব্যে বিএসইসি চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন বলেন, দেশের করপোরেট খাত বড় হচ্ছে। ফলে সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের স্বার্থ সংরক্ষণ ও সুরক্ষার জন্য কোম্পানি পরিচালনায় সুশাসন নিশ্চিত করা জরুরি। এজন্য অনেক বিচার-বিশ্লেষণ করে বিদ্যমান সিজিসি প্রণয়ন করা হয়েছে। তালিকাভুক্ত কোম্পানির সুশাসন নিশ্চিতে এটি ফলপ্রসূ হবে বলে আমি মনে করি। তবে এ আইনে বেশকিছু সীমাবদ্ধতা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এটি এমন কোনো আইন নয় যা পরিবর্তন করা যাবে না। দেশের পুঁজিবাজারে অনেক সমস্যা থাকলেও সবার সঙ্গে আলোচনা করে এগুলো সমাধান করা সম্ভব বলেও জানান তিনি।

বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ বলেন, দেশের পুঁজিবাজারে যদি কোনো সমস্যা থাকে তাহলে আমাদের কাছে আসবেন। আমরা আলোচনার মাধ্যমে সমস্যা সমাধান করে দেব। এসডিজির লক্ষ্যমাত্রা অর্জনে করপোরেট গভর্ন্যান্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুশাসন না থাকলে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত হওয়া সম্ভব হবে না। সুশাসন নিশ্চিতের ক্ষেত্রে সরকারি ও বেসরকারি খাতের মধ্যে অসামঞ্জস্য রয়ে গেছে। এটি দূর করতে হবে।

জাকির/আজকের বাজার