বিকেলে ঢাকা আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের আমন্ত্রণে তিন দিনের রাষ্ট্রীয় সফরে বিকালে ঢাকায় আসছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। সফরকালে তিনি সন্ত্রাস দমনে সহযোগিতা ও তরুণদের মধ্যে জঙ্গিবাদের প্রবণতা কমানোর বিষয়ে বাংলাদেশ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবেন।

শুক্রবার (১৩ জুলাই) বিকাল চারটার দিকে বিশেষ বিমানে করে রাজনাথ সিং ঢাকায় পৌঁছাবেন। তার সঙ্গে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) শীর্ষস্থানীয় কর্মকর্তারা থাকবেন।

১৩ জুলাই ঢাকায় পৌছানোর পর সন্ধ্যায় ঢাকাস্থ ভারতীয় দূতাবাস কর্তৃক আয়োজিত নৈশভোজে যোগ দেবেন রাজনাথ সিং। এতে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারাসহ বিশিষ্ট নাগরিকরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

পরদিন (১৪ জুলাই) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী। এরপর যমুনা ফিউচার পার্কে ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টার উদ্বোধন করবেন।

এদিন দুপুর আড়াইটায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে বৈঠক করবেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং। বৈঠকে দুই স্বরাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে সন্ত্রাসদমন কৌশল কীভাবে আরো শক্তিশালী করা যায় এবং তরুণদের সন্ত্রাস থেকে দূরে রাখার বিষয় নিয়ে আলোচনা করবেন। এছাড়া দু’দেশের সীমান্ত দিয়ে অবৈধ অনুপ্রবেশ, মানবপাচার, গবাদি পশু, মাদক ও অস্ত্রের চোরাচালানকে দমন করার উপায় নিয়ে বৈঠকে আলোচনা হবে।

এছাড়া ভারতের পক্ষ থেকে সীমান্ত দিয়ে ক্রমাগত জাল নোট আসা ও বাংলাদেশের দুর্বৃত্তদের হাতে বিএসএফ জওয়ানদের আক্রান্ত হওয়ার কথাও তুলে ধরবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ।

বৈঠক শেষে তারা ৩টি এমওইউতে সই করবেন। ভারতের প্যাটেল ন্যাশনাল পুলিশ একাডেমি ও বাংলাদেশের সারদা পুলিশ একাডেমির মধ্যে দ্বিপক্ষীয় সহযোগিতা চুক্তি, এন্টি করাপশন অব বাংলাদেশ (এসিসি) এবং সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) ইন্ডিয়ার মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর ও ২০১৮ সালে বাংলাদেশ-ভারতের মধ্যে রিভাইজড ট্রাভেল এগ্রিমেন্ট স্বাক্ষর করা হবে।

ভারতীয় স্বরাষ্ট্রমন্ত্রী জাতির জনক বঙ্গবন্ধুর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে বঙ্গবন্ধু জাদুঘরে যাবেন। সেখান থেকে বিজিবি সদর দপ্তর পিলখানায় যাবেন। এদিন রাজনাথ তার সম্মানে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রীর দেয়া নৈশভোজ ও সাংস্কৃতিক অনুষ্ঠানেও যোগ দেবেন।

সফরের শেষ দিন রোববার সকালে (১৫ জুলাই) ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করবেন রাজনাথ সিং। সেখান থেকে যাবেন রাজশাহীর সারদায় বাংলাদেশ পুলিশ একাডেমি পরিদর্শনে। সেখানে বাংলাদেশ ও ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী আইটি ও ফরেনসিক ল্যাবের উদ্বোধন করবেন। এ ছাড়াও সেখানে পুলিশ সহায়তায় এক এমওইউ স্বাক্ষর হবে। রাজশাহী থেকেই ওই দিনই দেশে ফিরে যাবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী।

আজকের বাজার/এমএইচ