বিচার বিভাগের ভাবমূর্তি অক্ষুন্ন রাখুন: ওয়াহ্হাব মিঞা

বিচার বিভাগের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে বিচারকদের প্রতি আহবান জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা।

৩ অক্টোবর মঙ্গলবার সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় তিনি এ আহবান জানান। সংশ্লিষ্ট সূত্র বৈঠকে আলোচনার বিষয়গুলো নিশ্চিত করেছে।

মঙ্গলবার দুপুর সোয়া দুইটা থেকে প্রায় তিনটা পর্যন্ত সুপ্রিম কোর্টের জাজেজ লাউঞ্জে ফুলকোর্ট সভা অনুষ্ঠিত হয়। এতে আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতিরা অংশ নেন। সাধারণত আদালত ও বিচার বিভাগীয় প্রশাসন কীভাবে পরিচালিত হবে সে বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়া হয় ফুলকোর্ট সভায়।

বিচারকদের উদ্দেশ্যে ওয়াহহাব মিঞা বলেন, ‘সময় মতো কোর্টে আসবেন এবং এজলাসে বসবেন। বিচার বিভাগের ভাবমূর্তি ক্ষুন্ন হয় এমন কাজ করবেন না।’ এছাড়া দ্রুত রায় লেখার ওপর গুরুত্বারোপ করেন ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

২ অক্টোবর সোমবার প্রধান বিচারপতি এস কে সিনহা অসুস্থতাজনিত কারণ দেখিয়ে রাষ্ট্রপতির কাছে এক মাসের ছুটি চান। প্রধান বিচারপতির এক মাসের ছুটির পর সোমবার দিবাগত রাতে আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি আবদুল ওয়াহ্হাব মিঞাকে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

দায়িত্ব পাওয়ার পর মঙ্গলবার সকাল ৯টা ৫ মিনিটে ওয়াহ্হাব মিঞার নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ আপিল বিভাগের ১ নম্বর বিচারকক্ষে কার্যক্রম শুরু করেন। সকাল ১০টা পর্যন্ত এই আদালতের কার্যক্রম চলে।

আজকের বাজার:এলকে/এলকে ৩ অক্টোবর ২০১৭