বিদায়ী সপ্তাহে সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের সূচকের সঙ্গে বেড়েছে লেনদেনও। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৫১.৪৯ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ৪ কার্যদিবসে ২ হাজার ৬৫৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। এর আগের সপ্তাহে ৩ কার্যদিবসে লেনদেন হয় ১ হাজার ৩১৬ কোটি টাকার। ৩ কার্যদিবস হিসাবে তুলনা করলে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ৬৭৭ কোটি টাকা বা ৫১.৪৯ শতাংশ।

সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১ দশমিক ১৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৫ দশমিক ০৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৮৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৯৮ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ৪৩ শতাংশ বা ৭৬.৫৪ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক বেড়েছে ১ দশমিক ২০ শতাংশ বা ২৩ দশমিক ৫৯ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ২ দশমিক ০৪ শতাংশ বা ২৫.২৭ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৯টি কোম্পানির। আর দর কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর লেনদেন হয়নি ১টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ৯০ কোটি টাকার শেয়ার। সার্বিক সূচক বেড়েছে ১ দশমিক ৮৯ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৬৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টি কোম্পানির। আর দর কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।