বিদেশি পর্যবেক্ষক নিয়ে ইসির বৈঠক আজ

দীর্ঘ প্রক্রিয়ার অজুহাত দেখিয়ে আসন্ন সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছে ইউরোপিয়ান ইউনিয়ন। তবে নির্বাচন কমিশনের (ইসি) আশা, ভোট পর্যবেক্ষণ করতে বিভিন্ন দেশ থেকে পর্যবেক্ষক আসবেন।

নির্বাচন পর্যবেক্ষণে আসতে যাওয়া বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের নিরাপত্তা, ভিসা প্রক্রিয়া ও বাসস্থান নিয়ে আলোচনা করতে রোববার (২৫ নভেম্বর) এক উচ্চপর্যায়ের বৈঠকে বসতে যাচ্ছে ইসি।

ইসি কার্যালয়ের যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে বৈঠকটি অনুষ্ঠিত হবে।

স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের পাশাপাশি বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তরের সংশ্লিষ্ট জ্যেষ্ঠ কর্মকর্তারা বৈঠকে যোগ দেবেন। এ বিষয়ে আলোচনা করতে গত সোমবার পররাষ্ট্র সচিব মো. শহীদুল আলম সিইসির সঙ্গে সাক্ষাৎ করেন।

বিদেশি পর্যবেক্ষকরা যদি নির্বাচন পর্যবেক্ষণ করতে চান তাহলে কীভাবে প্রয়োজনীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করা হবে তা নিয়েও উচ্চপর্যায়ের বৈঠকে আলোচনা করা হবে।

ইসি সূত্র জানিয়েছে, ইউরোপিয়ান ইউনিয়ন ২০০১ ও ২০০৮ সালের নির্বাচন পর্যবেক্ষণে বিপুল সংখ্যক পর্যবেক্ষক পাঠালেও নির্বাচন-পূর্ব সহিংসতার কারণে ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচন পর্যবেক্ষণে তারা কোনো পর্যবেক্ষক পাঠায়নি।

এদিকে, ইসিতে নিবন্ধিত ১১৮টি দেশীয় পর্যবেক্ষক সংস্থার সঙ্গে গত মঙ্গলবার বৈঠক করেছে কমিশন। নির্বাচনকালে তাদের দায়িত্ব নিয়ে দিক-নির্দেশনা দিয়েছেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

এর আগে আসন্ন জাতীয় নির্বাচন পর্যবেক্ষণে আসার জন্য ইসি দেশি-বিদেশি পর্যবেক্ষকদের আবেদন করার আহ্বান জানায়। বিদেশি পর্যবেক্ষকদের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে বলা হয়েছে। তাদের আবেদন প্রক্রিয়া ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই সম্পন্ন করার পরিকল্পনা আছে ইসির।