বিদেশী জাহাজে বাংলাদেশী নাবিকের চাকরির সুযোগ বাড়ছে

আন্তর্জাতিক কনভেনশন অনুযায়ি বাংলাদেশী নাবিকদের বিদেশী জাহাজে চাকরির সুযোগ বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন দেশের সাথে বাংলাদেশী সনদের গ্রহণযোগ্যতা সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরের পদক্ষেপ নেওয়া হয়েছে।

রোববার ১৪ জানুয়ারি জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির এক বৈঠকে এ কথা জানানো হয়। এটি ছিলো দশম জাতীয় সংসদের এই কমিটির ৫০তম বৈঠক।

কমিটির সভাপতি মেজর (অবসরপ্রাপ্ত) রফিকুল ইসলাম বীর উত্তমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ বৈঠকে কমিটির সদস্য তালুকদার আব্দুল খালেক, মো. নূরুল ইসলাম সুজন, মো. হাবিবর রহমান,এম আব্দুল লতিফ, রনজিৎ কুমার রায় ও এডভোকেট মমতাজ বেগম অংশ গ্রহণ করেন। বৈঠকে পায়রা বন্দর কর্তৃপক্ষ, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি), বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ এবং নৌ-পরিবহন অধিদপ্তরের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে উল্লেখ করা হয় যে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) বাংলাদেশের সনদের স্বীকৃতি দিয়েছে এবং ইটালী, জার্মানী ও যুক্তরাজ্যসহ ২৯টি দেশের সাথে বাংলাদেশের সনদের পারস্পরিক সমঝোতা স্বাক্ষর হয়েছে।

এ ছাড়াও বৈঠকে জানানো হয়,দেশীয় পদ্ধতিতে তৈরী এবং ট্রলার ধরনের নৌযানের দুর্ঘটনা হ্রাসের জন্য রিভার্সিবল গিয়ার সংযোজনের উদ্যোগ নেয়া হয়েছে। নৌযানের নিরাপত্তা বৃদ্ধির লক্ষ্যে নৌযান মালিকদের উদ্বুদ্ধ করে রিভার্সিবল গিয়ার সংযোজনের কার্যক্রম অব্যাহত রয়েছে। ২০১৭ সালের ডিসেম্বর মাস পর্যন্ত ৭ হাজার ২৫৫টি নৌযানে রিভাসিবল গিয়ার সংযোজন করা হয়েছে।

এ ছাড়াও কমিটি বাংলাদেশে একটি নেভাল মিউজিয়াম স্থাপনের জন্য সুপারিশ করেছে। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ, মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন।

সূত্র: বাসস

আজকের বাজার:এলকে/ ১৪ জানুয়ারি ২০১৮