বিনিয়োগ শিক্ষা কার্যক্রমে অংশ নিল এস.আর ক্যাপিটাল

যে কোন দেশের শিল্পায়নের জন্য শেয়ার বাজার একটি স্বীকৃত মাধ্যম। বিশ্বের প্রত্যেকটি দেশের শিল্পায়নের পিছনে শেয়ার বাজারের ভূমিকা অপরিসীম। ব্যাংক থেকে ঋৃন গ্রহন করে শিল্প প্রতিষ্টা করলে ব্যাংকের সুদ পরিশোধ করে শিল্প প্রতিষ্টান দাড় করানো অনেক ঝুঁকিপূর্ন। কিন্তু শেয়ার বাজার থেকে টাকা উত্তোলন করে শিল্প স্থাপন করলে ঝুকি অনেক কম।

কোম্পানী যদি লাভ করে তখন স্পন্সর, ডিরেক্টর ও বিনিয়োগকারীগণ লভ্যাংশ পাবে। নতুবা ব্যাংকের সুদের মত অতিরিক্ত আর কোন দায় নেই। বর্তমানে বাংলাদেশ সরকার শেয়ার বাজার উন্নয়নের লক্ষ্যে দেশ ব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করা হয়েছে। গেলো ৮ই জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম আনুষ্টানিকভাবে উদ্বোধন করেন। তারই অংশ হিসেবে ১২ জুলাই বুধবার এস.আর. ক্যাপিটাল লিঃ এর প্রধান কার্য্যালয়ে এক বিনিয়োগ শিক্ষা কার্যক্রম অনুষ্ঠিত হয়।

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নর্থইষ্ট ইউনিভারসিটির স্কুল অব বিজনেস’র ডিন প্রফেসর ড. তোফায়েল আহমেদ,বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিঃ এর হেড অব ট্রেনিং ডেভোলপমেন্ট আরিফ আহমদ, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিঃ এর সিলেট অফিস ইনচার্জ নাজিম বিন নজরুল ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিঃ, সিলেট অফিস’র সহকারী ব্যবস্থাপক (আই টি) বিনয়ন দে।

এস.আর. ক্যাপিটাল লিঃ এর পরিচালক আজহারুল ইসলামের সভাপতিত্বে ও এস.আর ক্যাপিটাল লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক সিদ্দিকুর রহমানের পরিচালনায় অনুষ্ঠানে প্রায় ২০০ বিনিয়োগকারী,ব্যাংকার,ডাক্তার,শিক্ষকসহ আগ্রহী বিনিয়োগকারী ও গন্যমান্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

এস.আর ক্যাপিটাল লিঃ এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ সিদ্দিকুর রহমান বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেন, শেয়ার বাজারের মাধ্যমে শিল্পায়ন হলে হাজার হাজার ছেলেমেয়ের চাকুরির সুযোগ হবে, বেকারত্ব দূর হবে, সামাজিক মান উন্নয়ন ঘটবে, সন্ত্রাস দূর হবে। একমাত্র শেয়ার বাজারের মাধ্যমে শিল্পের বিপ্লব ঘটিয়ে ভবিষ্যত প্রজন্মের জন্য আলোকিত বাংলাদেশ বিনির্মাণ করা সম্ভব হবে।

আজকের বাজার: আরআর/ ১৬ জুলাই ২০১৭