বিপিএলে হাসান আলীর ৫ উইকেট

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সাথে যোগ দিয়ে নিজের দ্বিতীয় ম্যাচেই অসাধারণ এক কীর্তি গড়লেন পাকিস্তানের গতি তারকা হাসান আলী। ক্যারিয়ারের সেরা সময়ে থাকা এই তরুণ পেসার ঢাকা ডায়নামাইটসের বিপক্ষে ম্যাচে ৩.৩ ওভার বল করে ২০ রান খরচার ৫ উইকেট তুলে নেন। আর এতেই রচয়িত হয় নতুন এই কীর্তির।
বিপিএলের পঞ্চম আসরে প্রথম ও বিপিএল ইতিহাসে অষ্টম বোলার হিসেবে এক ম্যাচে পাঁচ উইকেট শিকারের কৃতিত্ব অর্জন করলেন কুমিল্লার হয়ে বিপিএল মাতাতে আসা এই পাকিস্তানি পেসার।
শুধু এই অর্জনের ক্ষান্ত পাননি ২৩-বছর-বয়সী ডানহাতি এই গতি তারকা। ঢাকা ডায়নামাইটসের মতো শক্তিশালী দলকে ১২৮ রানে অল-আউট করার পথে এভিন লুইস, মেহেদি মারুফ, মোসাদ্দেক হোসেন, সাদ্দাম হোসেন ও আবু হায়দারের উইকেট তুলে নেন তিনি। যার সবকয়টি উইকেটই তাঁর ঝুলিতে যুক্ত হয় কোন ফিল্ডারেরে সহযোগিতা ছাড়া অর্থাৎ সরাসরি বোল্ড থেকে। যা বিপিএলের ইতিহাসে প্রথম।
অর্থাৎ প্রথম বোলার হিসেবে বিপিএলের এক ইনিংসে শিকার করা মোট পাঁচ উইকেটের সবকয়টিই বোল্ড আউট থেকে আদায় করার নতুন নজির স্থাপন করলেন তিনি। যা একই সাথে টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় ঘটনা।
এর আগে ২০১০ সালে সর্বপ্রথম এক ইনিংসে পাঁচ উইকেট নেওয়ার পথে ব্যাটসম্যানদের বোল্ড করার গৌরব অর্জন করেন বাংলাদেশ জাতীয় দলের পেসার রুবেল হোসেন। কাকতালীয়ভাবে রুবেল হোসেন ও হাসান আলীর গড়া এই দুটি অর্জনই রচিত হয়েছে মিরপুরের হোম অব ক্রিকেট খ্যাত শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।
প্রসঙ্গত বিপিএলে হাসান আলীর আগে আরো সাতজন বোলার এক ইনিংসে ৫ উইকেট নেওয়ার সফলতা পান। তাঁরা হলেন, মোহাম্মদ সামি, কেভন কুপার, আল-আমিন হোসেন, থিসারা পেরেরা, আবুল হাসান, তাসকিন আহমেদ এবং আফিফ হোসেন ধ্রুব।
উল্লেখ্য বিপিএলের ২০১২ সালে এক ম্যাচে, ২০১৫ ও ১৬ সালে সর্বাধিক ৩ ম্যাচে পাঁচ উইকেট নেওয়ার সাফল্য পান বোলাররা।
আজকের বাজার: সালি / ২০ নভেম্বর ২০১৭