বিশ্বকাপের সেমিতে আজ ভারত-পাকিস্তানের যুদ্ধ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। দক্ষিণ এশিয়ার ক্রিকেট পরাশক্তি দুই দেশের ম্যাচটি দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রুমে মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় বেলা ২টায় অনুষ্ঠিত হবে। খেলাটি সরাসরি দেখা যাবে গাজী টিভি ও স্টার স্পোর্টস-৩ তে।

ক্রিকেট দুনিয়ার সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ ভারত-পাকিস্তানের মধ্যকার ম্যাচ। দুই দেশের মধ্যকার রাজনৈতিক দ্বন্দ্বের কারণে এই ম্যাচের উত্তেজনা বেড়ে যায় কয়েকগুণ। দুই দেশের জাতীয় দলের মতো অনূর্ধ্ব-১৯ দলের লড়াইয়েও চরম প্রতিদ্বন্দ্বিতার দেখা মেলে।

আইসিসি বিশ্বকাপ মঞ্চে পাকিস্তান ভারতকে কখনো হারাতে না পারলেও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ মঞ্চে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়েই শিরোপা ঘরে তুলেছিল পাকিস্তান। ২০০৬ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতকে হারিয়ে নিজেদের দ্বিতীয় বিশ্বকাপ শিরোপা জিতে পাকিস্তানের যুবারা।

সে ম্যাচে সরফরাজ আহমেদের নেতৃত্বে শিরোপা জিতেছিল তারা। আগে ব্যাট করে ৪১.১ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ১০৯ রান করে পাকিস্তান। জবাবে মাত্র ১৮.৫ ওভারে ৭১ রানেই গুটিয়ে যায় টিম ইন্ডিয়া। সর্বোচ্চ ৫ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন আনোয়ার আলী। এর আগে ২০০৪ বিশ্বকাপে উইন্ডিজকে হারিয়ে প্রথম অনূর্ধ্ব-১৯ শিরোপা জিতেছিল পাকিস্তান।

বিশ্বকাপ মাঠে সে হারের প্রতিশোধ ভারত নেয় ২০১৮ তে। তবে সেবার ফাইনাল নয় সেমিফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে ওঠে ফাইনালে। আর জিতে নিজেদের চতুর্থ শিরোপা। প্রথমে ব্যাট করে নির্ধারিত ওভারে ৯ উইকেট হারিয়ে ২৭২ রান তোলে ভারত। জবাবে ব্যাট করতে নেমে এবার মাত্র ৬৯ রানে গুটিয়ে যায় পাকিস্তান। এতে ২০৩ রানের বড় জয়ে ফাইনাল নিশ্চিত করে ভারত। পরবর্তীকালে অস্ট্রেলিয়াকে ৮ উইকেটে উড়িয়ে জিতে নেয় নিজেদের চতুর্থ শিরোপা। এর আগে ২০০০, ২০০৮ ও ২০১২ সালে শিরোপা জিতে ভারত।

এবার পাকিস্তানের সামনে গেল আসরের প্রতিশোধ নেওয়ার পালা। আর বর্তমান চ্যাম্পিয়ন ভারত চাইবে যে কোনো মূল্যে চিরপ্রতিদ্বন্দ্বীদের হারিয়ে আবারও শিরোপার দৌড় নিশ্চিত করতে।

আগামী ৬ ফেব্রুয়ারি একই ভেন্যুতে দ্বিতীয় সেমিফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। খেলাটি বাংলাদেশ সময় বেলা ২টায় মাঠে গড়াবে।

আজকের বাজার/আরিফ