বিশ্বে একদিনে আরো ৬৭০৮ মৃত্যু

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরো ছয় হাজার ৭০৮ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন করে এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৬ লাখ ৯৬ হাজার ৮৪২ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন ১৬ লাখ চার হাজার ৬৯৪ জন।

এ নিয়ে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬০ লাখ ৪৩ হাজার ৭০৮ জনে, শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ৪৫ কোটি ১৭ লাখ ৪২ হাজার ৭৯৬ জনে এবং এখনো পর্যন্ত করোনা থেকে সেরে উঠেছেন ৩৮ কোটি ৫৮ লাখ ১২ হাজার ৫১৬ জন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এ তথ্য জানা গেছে।

গত ২৪ ঘণ্টায় বিশ্বে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে দক্ষিণ কোরিয়ায়। এসময়ে দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে তিন লাখ ৪২ হাজার ৪২৭ জন। একই সময়ে মারা গেছেন ১৫৮ জন। এনিয়ে দক্ষিণ কোরিয়ায় সংক্রমিত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫২ লাখ ১২ হাজার ১১৮ জনে। তাদের মধ্যে মারা গেছেন ৯ হাজার ৪৪০ জন।

দৈনিক মৃত্যুর তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক হাজার ২৬৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৩৯ হাজার ২০০ জন। এনিয়ে যুক্তরাষ্ট্রে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো আট কোটি ১০ লাখ ৬৪ হাজার ১০৩ জনে এবং মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৯ লাখ ৮৯ হাজার ৪৭৩ জনে।

করোনায় সংক্রমণের দিক থেকে তৃতীয় এবং মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে একদিনে মারা গেছেন আরো ৬৫২ জন। এ নিয়ে দেশটিতে এ পর্যন্ত ছয় লাখ ৫৩ হাজার ৫৮৮ জনের মৃত্যু হলো। ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছেন ৪৯ হাজার ৭৮ জন এবং সুস্থ হয়েছেন এক লাখ ২৫ হাজার ৮৩৭ জন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন দুই কোটি ৯১ লাখ ৯৪ হাজার ৪২ জন এবং সুস্থ হয়েছেন ২৭ লাখ ৪৭ হাজার ৭৮৬ জন।

করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে ২৪ ঘণ্টায় মারা গেছেন ১০৪ জন। নতুন করে শনাক্ত হয়েছেন তিন হাজার ৭০২ জন। মহামারি শুরুর পর থেকে দেশটিতে এখন পর্যন্ত মোট শনাক্ত হয়েছেন চার কোটি ২৯ লাখ ৭৯ হাজার ৫৮৫ জন এবং মারা গেছেন পাঁচ লাখ ১৫ হাজার ৪৯০ জন।

একদিনে ফ্রান্সে নতুন করে সংক্রমিত হয়েছেন ৬৯ হাজার ১৯০ জন এবং মারা গেছেন ১৫৫ জন। এ নিয়ে দেশটিতে শনাক্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়ালো দুই কোটি ৩২ লাখ ৩৪ হাজার ৬২ জনে। তাদের মধ্যে মারা গেছেন এক লাখ ৩৯ হাজার ৭৭৩ জন।

গত ২৪ ঘণ্টায় জার্মানিতে নতুন রোগী শনাক্ত হয়েছেন এক লাখ ৯১ হাজার ৯৭৩ জন। একই সময়ে মারা গেছেন ২১৬ জন। এ নিয়ে দেশটিতে করোনা রোগী বেড়ে দাঁড়ালো এক কোটি ৬৩ লাখ ৩৬ হাজার ৩৩৬ জনে। আক্রান্তদের মধ্যে মারা গেছেন এক লাখ ২৫ হাজার ৫১৫ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় ১২৩ জনের মৃত্যু এবং ৬৭ হাজার ১৫৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক কোটি ৯৩ লাখ ৭৩ হাজার ৮৮৪ জন এবং মৃত্যু বেড়ে দাঁড়ালো এক লাখ ৬২ হাজার ৪৮২ জন।

এছাড়া ২৪ ঘণ্টায় রাশিয়ায় ৬৪৫ জন, তুরস্কে ১৪৩ জন, ইতালিতে ১৫৬ জন, স্পেনে ১৩৩ জন, ইরানে ১৭৩ জন, ইন্দোনেশিয়াতে ৩০৪ জন, পোল্যান্ডে ২৩৪ জন, মেক্সিকোতে ২৬৫ জন, জাপানে ২৩২ জন, ভিয়েতনামে ১০৯ জন, মালয়েশিয়াতে ১১৩ জন, ফিলিপাইনে ১১০ জনের মৃত্যু হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। খবর-ডেইলি বাংলাদেশ

আজকের বাজার/আখনূর রহমান