‘বিশ্বে নজির স্থাপন করেছে বই উৎসব’

বই উৎসবের মাধ্যমে বছরের প্রথম দিনই শিক্ষার্থীদের হাতে আমরা নতুন বই তুলে দিচ্ছি। আর এই বই উৎসব বিশ্বের বুকে অনন্য এক নজির স্থাপন করেছে। যা দেশের শিক্ষা ব্যবস্থার জন্য খুবই গর্বের।

সোমবার ১ জানুয়ারি রাজধানীর আজিমপুর গার্লস স্কুল এ্যান্ড কলেজ প্রাঙ্গণে শিক্ষা মন্ত্রণালয়ের আয়োজনে জাতীয় ‘পাঠ্যপুস্তক উৎসব-২০১৮’ উৎযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশ দারিদ্র দেশ হলেও আমাদের শিক্ষার্থীরা মেধার দিক দিয়ে দরিদ্র নয়। মেধা দিয়ে আমাদের শিক্ষার্থীরা বিশ্বের বুকে বাংলাদেশকে অনেক সমৃদ্ধ ও পরিচিত করছে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে অগ্রগতি হয়েছে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার। বর্তমানে আমরা এসডিজি অর্জনের লক্ষে এগিয়ে যাচ্ছি।

নাহিদ বলেন,সারা দেশের বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের হাতে এ বছর ৩৫ কোটি ৪২ লাখ ৯ হাজার ১৬০টি বই তুলে দেওয়া হচ্ছে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য প্রস্তুত করা হয়েছে ৯ হাজার ব্রেল বই। আর ৫টি নৃ-গোষ্ঠির শিক্ষাীর্থীদের দেওয়া হচ্ছে নিজ মাতৃ ভাষার বই।

পাঠ্যপুস্তক উৎসবে রাজধানীর ২৫টি স্কুলের প্রায় ৫ হাজার শিক্ষার্থী অংশ নেয়। শিক্ষক ছিলেন সহস্ত্রাধিক।

এতে আরো বক্তব্য রাখেন, শিক্ষা মন্ত্রণালয়ের মধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব সোহরাব হোসেন, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব মো. আলমগীর হোসনে, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ওয়াহিদুজ্জামান, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহাবুবুর রহমান, জাতীয় পাঠ্যক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা।

আজকের বাজার: আরএম/এলকে/ ১ জানুয়ারি ২০১৮