বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থ প্রদান স্থগিত করা ট্রাম্পের বলদর্পী মানসিকতার পরিচয়: চীন

চীন বলেছে, করোনাভাইরাস ইস্যুতে এক ধরনের অযৌক্তিক বিতর্ক সৃষ্টি করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ডাব্লিউএইচে তহবিল বন্ধ করে দেয়ার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ঘোষণা দিয়েছেন তা তার বলদর্পী মানসিকতার বহিঃপ্রকাশ।

মঙ্গলবার রাজধানী বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং একথা বলেন। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করেন, করোনাভাইরাসের বিষয়ে চীন নানা ধরনের তথ্য গোপন করেছে। এই অভিযোগ তুলে ট্রাম্প বিশ্ব স্বাস্থ্য সংস্থায় আমেরিকার পক্ষ থেকে অর্থ বরাদ্দ স্থগিত করেন।

গত বছর আমেরিকা বিশ্ব স্বাস্থ্য সংস্থায় ৪০ কোটি ডলার অনুদান দিয়েছিল যা সংস্থার মোট বাজেটের শতকরা ১৫ ভাগ। চীনা মুখপাত্র বলেন, আমেরিকা মনে করে যে, যেহেতু তারা বিশ্ব স্বাস্থ্য সংস্থায় বেশি অর্থ দেয় সে কারণে তাদের নির্দেশনা মতো সংস্থাটি পরিচালিত হবে। তারা এ সংস্থায় অর্থ বরাদ্দ বন্ধ করে দিয়ে সংস্থার প্রতি হুমকি সৃষ্টি করেছে এবং এর সঙ্গে প্রতারণা করেছে।

গেং শুয়াং বলেন, আমেরিকা যে ধরনের আচরণ করেছে তা অগ্রহণযোগ্য এবং চাপ সৃষ্টির মাধ্যমে এ সংস্থার প্রতি ভীতি সৃষ্টি করা হয়েছে। এগুলো কেউ মোটেই পছন্দ করছে না।