বীরপ্রতীক কাঁকন বিবি আর নেই

মুক্তিযুদ্ধের বীরযোদ্ধা বীরপ্রতীক কাঁকন বিবি মারা গেছেন।

বুধবার রাত ১১ টায় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বীরঙ্গনা এ নারী।

সোমবার গুরুতর অসুস্থ অবস্থায় সুনামগঞ্জের দোয়ারাবাজারের ঝিরাগাঁও নিজ বাসা থেকে ওসমানী মেডিকেলে নেয়া হয় কাঁকন বিবিকে। অবস্থার অবনতি হওয়ায় তাকে আইসিইউ’তে স্থানান্তর করা হয়। তিনি শ্বাসকষ্ট ও নিউমোনিয়ায় ভুগছিলেন এবং তাঁর ফুসফুসের একাংশ অকার্যকর হয়ে পড়েছিল বলে জানান চিকিৎসকরা।

কাঁকন বিবির মেয়ে সকিনা জানান, গেলো বছরের ২১শে জুলাই মস্তিষ্কের রক্তক্ষরণে আক্রান্ত হন কাঁকন বিবি। এরপর থেকেই তাঁর শারীরিক অবস্থা ভালো যাচ্ছিল না।

১৯৭১ সালে তিন মাস বয়সী মেয়েকে রেখে মুক্তিযুদ্ধে যান কাঁকন বিবি। প্রথমে গুপ্তচর কাঁকন বিবি পাকিস্তানিদের কাছ থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করতেন। তাঁর সংগৃহীত তথ্যের ওপর ভিত্তি করে মুক্তিযোদ্ধারা আক্রমণ চালিয়ে সফল হন। গুপ্তচরের কাজ করতে গিয়েই দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজারে পাকিস্তানি বাহিনীর হাতে ফের ধরা পড়েন তিনি। এরপর একটানা সাতদিন পাকিস্তানি বাহিনী ও রাজাকাররা তাঁকে বিবস্ত্র করে অমানুষিক নির্যাতন চালায়। লোহার রড গরম করে শরীরের বিভিন্ন স্থানে ছেঁকা দেয়। মৃত ভেবে অজ্ঞান কাঁকন বিবিকে পাকিস্তানি বাহিনী ফেলে রেখে যায়। তাঁকে উদ্ধার করে বালাট সাব-সেক্টরে নিয়ে আসা হয়।

সুস্থ হয়ে কাঁকন বিবি আবার ফিরে আসেন বাংলাবাজারে। অস্ত্র চালনায় প্রশিক্ষণ নেন। পরবর্তীতে অংশ নেন প্রায় ৯টি সম্মুখ যুদ্ধে।

১৯৯৬ সালে তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজকের বাজার/আরজেড