বুম, এখানে আসো: ট্রাম্প

ফ্রান্স হামলাকে কেন্দ্র করে ট্রাম্পের দেয়া বক্তব্যর নিন্দা জানিয়েছে ফ্রান্স।

সম্প্রতি এক অনুষ্ঠানে তিনি প্যারিসে ২০১৫ সালে আইএসের হামলা নিয়ে অনুকরণ করে মন্তব্য দেন।

এছাড়া বলেছেন, ফ্রান্সে সাধারণ জনগণের কাছে আগ্নেয়াস্ত্র থাকলে ওই হামলা ঠেকানো যেত। তার এমন মন্তব্যে ক্ষোভ প্রকাশ করেছে ফরাসি নেতারা ও সাধারণ জনগণ। উল্লেখ্য, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফ্রান্সের মাটিতে সবচেয়ে নৃশংস হামলা হিসেবে পরিচিত ২০১৫ সালের ওই হামলা। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়, শুক্রবার যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে ‘গান লবি’ প্রতিষ্ঠান ন্যাশনাল রাইফেলস এসোসিয়েশন আয়োজিত এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন ট্রাম্প। বক্তব্যে তিনি ফ্রান্সের আগ্নেয়াস্ত্র বিষয়ক আইন, লন্ডনে ছুরিকাঘাত হামলা ও ২০১৫ সালের প্যারিস হামলা নিয়ে কথা বলেন।

তিনি বলেন, ‘প্যারিসে কারো কাছেই আগ্নেয়াস্ত্র নেই। আর আমাদের সবারই ওই ১৩০জন মানুষের কথা মনে আছে। এছাড়া আরো অগণিত মানুষ যারা ভয়ানকভাবে আহত হয়েছিলেন। আপনারা খেয়াল করেছেন, তাদের নিয়ে কেউ কখনো কথা বলেনা।’

ট্রাম্প আরো বলেন, ‘তারা একটি ছোট সন্ত্রাসী দলের হাতে নৃশংসভাবে খুন হয়েছিল, যাদের কাছে আগ্নেয়াস্ত্র ছিল। তারা সময় নিয়ে প্রত্যেককে হত্যা করেছে এক এক করে। এরপর ট্রাম্প হামলাকারীদের গুলি চালানোর অনুকরণ করে বলেন, বুম। এখানে আসো। বুম, এখানে আসো। বুম।’

ট্রাম্পের এমন মন্তব্যে পুরো ফ্রান্স জুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে। সাবেক ও বর্তমান নেতাসহ সাধারণ জনগণও ট্রাম্পের মন্তব্যের প্রতি নিন্দা জানিয়েছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় ট্রাম্পের মন্তব্যের প্রতি তীব্র নিন্দা জানিয়েছে।

শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রী এগ্নেস ভন দের মুহ্ল এক বিবৃতিতে বলেন, ফ্রান্স নভেম্বর ১৩, ২০১৫ সালে প্যারিসে সংঘটিত হামলা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের প্রতি তীব্র নিন্দা প্রকাশ করছে এবং তাকে হামলায় নিহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানাচ্ছে।

আরজেড/