বুরকিনা ফাসোতে সন্ত্রাসী হামলায় নিহত ২৮

আফ্রিকার দেশ বুরকিনা ফাসোর রাজধানী ওয়াগাদুগুতে সামরিক বাহিনীর সদরদপ্তর এবং ফরাসি দূতাবাসসহ বেশ কয়েকটি স্থানে হামলা চালিয়েছে অস্ত্রধারীরা।এতে নিহত কমপক্ষে ২৮ আর ৫০ জনের বেশি আহত হয়েছেন। শুক্রবার চালানো এ হামলায় নিরাপত্তা বাহিনীর সাত সদস্য এবং অন্তত ছয় হামলাকারী নিহত হয়েছে বলে সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে। তবে বিভিন্ন সংবাদমাধ্যমে নিহতের সংখ্যা আরো বেশি বলা হয়েছে।

রয়টার্স সূত্রে জানা গেছে, ফরাসি দূতাবাসে চার হামলাকারী নিহত এবং সামরিক সদরদপ্তরে অন্তত দুই হামলাকারী নিহত হয়েছে। একইসঙ্গে হামলা প্রতিহত করতে গিয়ে নিরাপত্তা বাহিনীর সাত সদস্য নিহত এবং আরো অন্তত ছয় জন আহত হয়েছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা।

অন্যদিকে ফরাসি রাষ্ট্রদূত শুক্রবারের সমন্বিত এ হামলাকে সন্ত্রাসী হামলা বলে অভিহিত করেছেন। একইসঙ্গে এক ফরাসি কূটনীতিক জানিয়েছেন, দূতাবাসের পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।

মাত্র দু’বছরের মধ্যে বুরকিনা ফাসোতে এটি তৃতীয় বড় ধরনের হামলা। এ হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি। তবে এর আগের হামলাগুলো সাধারণত জঙ্গি গোষ্ঠী আল কায়েদার বিভিন্ন মিত্র বাহিনীই চালিয়েছিল।

কারা এ হামলা চালিয়েছে তা স্পষ্ট না হলেও বুরকিনা ফাসোর তথ্যমন্ত্রী রাষ্ট্রীয় টিভিতে বলেছেন, এটি যে সন্ত্রাসী হামলা সেটা স্পষ্ট। এ হামলায় দুই পুলিশ কর্মকর্তা নিহত এবং মোট ৫০ জন আহত হয়েছে।

অন্যদিকে বুরকিনা ফাসোর পুলিশ প্রাথমিক খবরে বলেছে, এ ছয় হামলাকারী এবং নিরাপত্তা বাহিনীর সাত সদস্য নিহত হয়েছে। আর দুই বেসামরিক নাগরিকসহ ছয় জন আহত হয়েছে। তবে নিরাপত্তা বাহিনী ধারণা করছে সামরিক সদরদপ্তরে নিহতের সংখ্যা কমপক্ষে ২৮ জন।