নির্বাচন করছেন বুশকে জুতা ছোঁড়া সেই ইরাকি সাংবাদিক

সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশের দিকে জুতা ছুঁড়ে মারা ইরাকি সাংবাদিক মুনতাদের আল-জায়েদি নির্বাচনে অংশ নিচ্ছেন। দেশটির পার্লামেন্ট নির্বাচনে লড়বেন তিনি।

২০০৮ সালে বাগদাদে জর্জ বুশের দিকে জুতা ছুঁড়ে আলোচনায় আসেন তিনি। খবর বিবিসির।

গণমাধ্যমটির এক প্রতিবেদনে বলা হয়, আগামী ১২ মে দেশটির পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর অনুষ্ঠিতব্য সে নির্বাচনে শিয়া নেতা মোক্তাদা আল-সদরের জোটের প্রার্থী হয়ে নির্বাচন করছেন তিনি।

২০০৮ সালে- মার্কিন সেনা অভিযানের সাদ্দাম হোসেনের পতনের পাঁচ বছর পর বাগদাদ সফরে এসে তৎকালীন ইরাকি প্রধানমন্ত্রী নূরী আল-মালিকিকে সঙ্গে নিয়ে এক সংবাদ সম্মেলন করছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ বুশ।

ওই সাংবাদি সম্মেলনে আল-বাগদাদিয়া টিভির সাংবাদিক হিসেবে উপস্থিত থাকা জায়েদি হঠাৎ উঠে দাঁড়িয়ে বুশকে ‘কুকুর’ বলে সম্বোধন করে তাকে লক্ষ্য করে তার পায়ে থাকা জুতো ছুড়ে মারেন।

তিনি বলছিলেন, দুটি জুতার একটি হচ্ছে ইরাকি জনগণের বিদায়ী চুম্বন, আর অপরটি মার্কিন অভিযানে নিহতদের স্ত্রী-সন্তানদের পক্ষ থেকে।

তবে ওই সময় দুটির কোনটাই মার্কিন প্রেসিডেন্টের গায়ে লাগেনি। এ ঘটনা মুনতাদের আল-জায়েদিকে রাতারাতি আরব বিশ্বে একজন ‘হিরো’ বা নায়কোচিত ব্যক্তিতে পরিণত করে।

প্রেসিডেন্ট বুশ অবশ্য বলেছিলেন, তিনি এতে রাগ করেননি বরং আমোদ পেয়েছেন। ‘আমি প্রেসিডেন্ট হিসেবে বহু বিচিত্র ঘটনা দেখেছি, তবে সবচেয়ে আজব ঘটনা ছিল এটাই।”

দেহরক্ষীরা সঙ্গে সঙ্গেই আল-জায়েদিকে আটক করে এবং পরে একজন বিদেশি নেতার উপর হামলার অভিযোগে তাকে ১২ মাসের কারাদণ্ড দেয়া হয়।

৯ মাস জেল খাটার পর বেরিয়ে এসে আল-জায়েদি সাংবাদিকতা ছেড়ে দেন, এবং ইউরোপে চলে যান। সেখানে তিনি ইরাকি যুদ্ধের শিকারদের জন্য একটি মানবিক প্রতিষ্ঠান গড়ে তোলেন।

আরআইএস/রাসেল