বৃষ্টির সম্ভাবনা থাকলেও তাপমাত্রা বাড়তে পারে

রাজধানীসহ সারা দেশে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

১৩ সেপ্টেম্বর আবহাওয়া অধিদপ্তর বলছে, বুধবার ঢাকা ও এর আশে পাশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সাথে খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং মাদারীপুর অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিও হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার সকাল থেকে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আর দেশের কোথাও কোথাও হালকা বৃষ্টি থেকে বজ্রসহ বৃষ্টি হতে পারে। আবহাওয়াবিদ শাহীনুল ইসলাম এসব তথ্য জানান। তিনি আরও জানান, দেশের ৮টি বিভাগের কোথাও কোথাও হালকা বৃষ্টি থেকে বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এছাড়াও আবহাওয়া সিনপটিক অবস্থা অনুযায়ী মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, উত্তর প্রদেশ, হরিয়ানা, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ মধ্য অঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পযন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝামাঝি অবস্থায় বিরাজ করছে।