বৃহস্পতিবার ঢাকা উত্তর সিটি করপোরেশন নির্বাচন

ঢাকা উত্তর সিটি করপোরেশনের বাসিন্দারা তাদের নতুন মেয়র নির্বাচনে বৃহস্পতিবার ভোট দিবেন।

নির্বাচনে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করলেও ব্যবসায়ীদের সংগঠন বিজিএমইএ’র সাবেক সভাপতি আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আতিকুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতার দৌঁড়ে এগিয়ে রয়েছেন।

অন্য চার মেয়র প্রার্থী হলেন- জাতীয় পার্টির শাফিন আহমেদ, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান, প্রগ্রেসিভ ডেমোক্রেটিক পার্টির শাহীন খান ও স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম।

২০১৭ সালের ৩০ নভেম্বর মেয়র আনিসুল হকের মৃত্যুর পর ঢাকা উত্তর সিটির মেয়র পদটি শূন্য হয়। এর আগে ২৮ এপ্রিল ২০১৫ সর্বশেষ মেয়র নির্বাচনে আওয়ামী লীগের আনিসুল ও বিএনপির তাবিথ আওয়ালের মধ্যে তুমুল নির্বাচনী প্রচারণা ও প্রতিদ্বন্দ্বিতা হয়েছিল।

নির্বাচনে প্রায় ২৩ লাখ ৪৫ হাজার ৩৭৪ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগের অপেক্ষায় রয়েছেন। তবে বেশির ভাগ ভোটারের মতে, নির্বাচন নিয়ে সাধারণ মানুষ ও ভোটারদের মধ্যে তেমন আগ্রহ দেখা যাচ্ছে না।

পাশাপাশি ঢাকার দুই সিটির ৩৬টি নতুন ওয়ার্ডের (উত্তর সিটির ১৮টি এবং দক্ষিণ সিটির ১৮টি) কাউন্সিলর পদে উপনির্বাচন বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এছাড়া দুই সিটিতে নারী কাউন্সিলরদের পৃথক ৬টি সংরক্ষিত আসনেও একই দিন নির্বাচন হবে।

মঙ্গলবার নির্বাচন কমিশন মোটরসাইকেল ও মোটর গাড়ি চালনার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। মঙ্গলবার মধ্যরাতে মোটরবাইকের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে এবং বুধবার মধ্যরাত থেকে মোটর গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা কার্যকর হবে।

তবে জরুরি সেবা কার্যক্রমের যানবাহন এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। বৃহস্পতিবার মধ্যরাতে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

ভোটের ৩৬ ঘণ্টা আগে মঙ্গলবার মধ্যরাত থেকে নির্বাচনী প্রচার-প্রচারণা শেষ হয়।

ইসি সূত্র জানায়, ৩৬টি কাউন্সিলর পদের নির্বাচনে এবার ৩০৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এবং ৭০ জন নারী প্রার্থী ১২টি সংরক্ষিত আসনের জন্য অপেক্ষা করছেন।

এদিকে বৃহস্পতিবার ঢাকা শহরের নির্বাচনী এলাকায় সরকারি ছুটি ঘোষণা করা হয়েছে।