ফেসবুকে মহানবীকে (সা.) নিয়ে ‘অবমাননাকর স্ট্যাটাস’

বোরহানউদ্দিনে পুলিশের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষে নিহত ৪

ভোলার বোরহানউদ্দিনে পুলিশের সঙ্গে এলাকাবাসীর সংঘর্ষে ৪ জন নিহত হয়েছে। এ ঘটনায় পুলিশসহ আহত হয়েছেন অর্ধশতাধিক।

ফেসবুকে হযরত মোহাম্মদ (স.) নিয়ে ফেইসবুকে কটূক্তি করায় শনিবার বিপ্লব বিশ্বাস নামের এক যুবককে আটক করে বোরহানউদ্দিন থানা পুলিশ। কটূক্তির এই ঘটনার জেরে আজ রোববার সকাল ১০ টার দিকে এলাকাবাসী বোরহানউদ্দিন থানা ঘেরাও করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে।

নিহতরা হলেন- মাহফুজুর রহমান পাটোয়ারী, মিজান, মাহবুর রহমান ও শাহিন। নিহত মাহফুজ বোরহানউদ্দিন পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের সাবেক কমিশনার মিরাজ পাটোয়ারীর ভাই।

আহতদের উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ভোলা সদর হাসপাতালে নেয়া হয়। তাছাড়া আশঙ্কাজনক অবস্থায় ৩ জনকে বরিশাল শেরে বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে।

স্থানীয়রা জানায়, ফেসবুকে আপত্তিকর পোস্ট এর প্রতিবাদে বোববার সকালে বোরহানউদ্দিন হাইস্কুল মাঠে পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে সমাবেশের আয়োজন করা হয়। এতে অংশ নিতে উপজেলার কয়েক হাজার মানুষ একত্রিত হয়ে পোস্টকারীর ফাঁসি চাই’- এমন স্লোগান দিতে থাকেন। কিন্তু সমাবেশ শুরুর আগেই তা শেষ করতে তাগাদা দেয় পুলিশ। একপর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে উভয়পক্ষ।

পরে বিক্ষোভকারীরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। এতে ১০ পুলিশসহ আহত হন শতাধিক।

ভোলা জেলার এসপি সরকার মোহাম্মদ কাউসার বলেন, অনুমতি ছাড়াই তারা সমাবেশ করতে চেয়েছিল। তাদের দ্রুত সমাবেশ শেষ করতে বলা হয়। কিন্তু তারা কথা না শুনে উল্টো আমাদের ওপর হামলা চালায়। একপর্যায়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে টিয়ারশেল ও লাঠিচার্জ করা হয়।

আজকের বাজার/এমএইচ