ব্রাজিলে একদিনেই ৩৪ হাজার জন করোনায় আক্রান্ত

প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণে যুক্তরাষ্ট্রের পর সবচেয়ে বেশি বিপর্যস্ত ব্রাজিল। দেশটি প্রায় প্রতিদিনই উদ্বেগজনকহারে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজার ৮৪৬ জন। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে ১৪ লাখ ২ হাজার ৪১ জনে দাঁড়িয়েছে। একইদিনে নতুন করে মারা গেছে আরো ১ হাজার ২৮০ জন। এতে মৃতের সংখ্যা বেড়ে ৫৯ হাজার ৫৯৪ জনে দাঁড়িয়েছে।

মঙ্গলবার নতুন এক জরিপে দেখা গিয়েছে, খুব কম ব্রাজিলিয়ানেই ঘরে থাকছে। যদিও ভাইরাস নিয়ে ভীতি ক্রমশ বাড়ছে জনগণের মধ্যে। জুনের শেষভাগে ৪৭ শতাংশ ব্রাজিলিয়ান করোনায় সংক্রমণের ‘খুব ভয়ে’ রয়েছেন। মার্চের মাঝামাঝিতে যা ছিল ৩৬ শতাংশ।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, আক্রান্ত ও মৃতের বৈশ্বিক তালিকায় এখন পযর্ন্ত ব্রাজিলে চেয়ে সংক্রমিত রোগীর সংখ্যা বেশি যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পযর্ন্ত করোনায় আক্রান্ত হয়েছে ২৭ লাখ ২৭ হাজার ৯৯৬ এবং মারা গেছে ১ লাখ ৩০ হাজার ১২৩ জন।

উল্লেখ্য, ব্রাজিলে অনেক দেশের তুলনায় করোনা সংক্রমণ শুরু হয়েছিল বেশ পরে। সেখানে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছিল গত ২৬ ফেব্রুয়ারি। কিন্তু এরপর থেকেই হু হু করে বাড়তে থাকে আক্রান্তের সংখ্যা। দ্রুত সংক্রমণ বৃদ্ধির জন্য দেশটির প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর খামখেয়ালিপনাকেই দায়ী করেছেন অনেকে। মহামারি শুরুর দিকে অনেকটা ডোনাল্ড ট্রাম্পের মতো তিনিও করোনা মহামারিকে মিডিয়ার তৈরি ‘আতঙ্ক’ এবং প্রাণঘাতী অসুখটিকে ‘সামান্য ঠাণ্ডা-জ্বর’ বলে মন্তব্য করেছিলেন।