ব্রাজিলে বলসনারোকে ক্ষমতায় রাখতে সেনাবাহিনীর প্রতি আহ্বান

ব্রাজিলে কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসনারোর হাজার হাজার সমর্থক তাকে ক্ষমতায় রাখতে সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।
বামপন্থী লুইজ ইনাসিও লুলা দা সিলভার কাছে নির্বাচনে পরাজয়ের পর বুধবার তার সমর্থকরা এ আহ্বান জানান।
নির্বাচনের ফল ঘোষণার পর থেকে একেবারে নিশ্চুপ ছিলেন বলসনারো। কিন্তু মঙ্গলবার সে নীরবতা ভেঙে তিনি এক সংক্ষিপ্ত ভাষণ দেন। ভাষণে তিনি ফল মেনে নেয়া কিংবা পরাজয় স্বীকার কোনটাই করেন নি।
তবে তার চিফ অব স্টাফ জানিয়েছেন, প্রেসিডেন্ট ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরুর অনুমোদন দিয়েছেন।
কিন্তু এর পর ল্যাটিন আমেরিকার এ দেশটির বিভিন্ন শহরে তার সমর্থকরা সামরিক স্থাপনার সামনে মিছিল করে সেনাবাহিনীকে হস্তক্ষেপ করার আহ্বান জানায়।
দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর সাও পাওলো’র সামরিক কার্যালয়ের সামনে বলসনারোর সমর্থকরা মিছিল করে এবং এখনি সামরিক হস্তক্ষেপের দাবি জানিয়ে শ্লোগান দেন।
এছাড়া রাজধানীসহ আরো কিছু গুরুত্পূর্ণ শহরে হাজার হাজার সমর্থক মিছিল করে এবং লুলার বিরুদ্ধে শ্লোগান দেন। তারা বলেন, ‘আমরা চোরের শাসন চাই না, লুলা তোমার স্থান কারাগারে।’
এদিকে দেশটিতে সড়ক অবরোধ তৃতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। নির্বাচনের ফল ঘোষণা হতেই ট্রাক চালকরা অবরোধ শুরু করে। তারা লুলাকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে না চাওয়ার দাবি জানায়।
‘দ্য ন্যাশনাল ফনফেডারেশন অব ইন্ড্রাস্ট্রি’ সতর্ক করে বলেছে, সড়ক অবরোধ দ্রুত প্রত্যাহার করা না গেলে জ্বালানি ঘাটতির ঝুঁকি তীব্র হবে।
বামপন্থী লুলা ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। আগামী ১ জানুয়ারি থেকে তিনি তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন।