সড়ক অবরোধ তুলে নিতে সমর্থকদের প্রতি বলসনারোর আহ্বান

ব্রাজিলের বিদায়ী প্রেসিডেন্ট জইর বলসনারো তার সমর্থকদের প্রতি সড়ক অবরোধ তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন।
তবে সমর্থকদের প্রতিবাদ বিক্ষোভকে তিনি বৈধ ও গণতান্ত্রিক বলে বর্ণনা করেছেন।
সমর্থকদের উদ্দেশে বুধবার তিনি বলেন, আমি তাদের কাছে একটি আবেদন জানাতে চাই, আপনারা সড়ক অবরোধ তুলে নিন। এই অবরোধ আমার কাছে বৈধ বিক্ষোভ বলে মনে হয় না।
তিনি আরো বলেন, ব্রাজিলজুড়ে যে প্রতিবাদ বিক্ষোভ চলছে তা গণতান্ত্রিক ধারারই অংশ।
যে কোন শান্তিপূর্ণ বিক্ষোভকে তিনি স্বাগত জানাবেন বলেও উল্লেখ করেন।
বামপন্থী লুইজ ইনাসিও লুলা দা সিলভার কাছে কট্টর ডানপন্থী বলসনারোর নির্বাচনে হেরে যাওয়ার ঘোষণা হতেই ট্রাক চালকরা সড়ক অবরোধ শুরু করে। তারা লুলাকে প্রেসিডেন্ট হিসেবে দেখতে না চাওয়ার দাবি জানায়।
সড়ক অবরোধ তৃতীয় দিনের মতো অব্যাহত থাকার প্রেক্ষাপটে ‘দ্য ন্যাশনাল ফেডারেশন অব ইন্ড্রাস্ট্রি’ সতর্ক করে বলেছে, সড়ক অবরোধ দ্রুত প্রত্যাহার করা না গেলে জ্বালানি ঘাটতির ঝুঁকি তীব্র হবে।
এদিকে বুধবার ব্রাজিলে কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জইর বলসনারোর হাজার হাজার সমর্থক তাকে ক্ষমতায় রাখতে সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।
রাজধানীসহ আরো কিছু গুরুত্পূর্ণ শহরে হাজার হাজার সমর্থক সামরিক কার্যালয়ের সামনে মিছিল করেন এবং লুলার বিরুদ্ধে শ্লোগান দেন। তারা বলেন, ‘আমরা চোরের শাসন চাই না, লুলা তোমার স্থান কারাগারে।’
উল্লেখ্য, বামপন্থী লুলা ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ব্রাজিলের প্রেসিডেন্ট ছিলেন। আগামী ১ জানুয়ারি থেকে তিনি তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন শুরু করবেন।