ব্রিটিশ সেনাবাহিনীতে যোগ দিতে পারবে বাংলাদেশীরাও

বাংলাদেশ এবং ভারতসহ ৫৩টি কমনওয়েলথভুক্ত দেশের নাগরিকরা কখনো ব্রিটেনে না গেলে বা সেখানে বসবাস না করলেও ব্রিটিশ সেনাবাহিনীতে যোগদানের জন্য আবেদন করতে পারবেন। নিজ নিজ দেশে থেকেই এই আবেদন করা যাবে।

ব্রিটিশ সেনাবাহিনীতে সৈন্যের ঘাটতি প্রকট আকার ধারণ করার কারণে নিয়োগের রীতি শিথিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী সপ্তাহেই এ ব্যাপারে দেশটির সরকারের সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে। খবর বিবিসি।

এর আগে ব্রিটেনের সেনাবাহিনীতে কমনওয়েলথের নাগরিকরা যোগ দিতে পারতেন। কিন্তু শর্ত হচ্ছে আবেদন করার আগে তাকে অন্তত পাঁচ বছর ব্রিটেনে বসবাস করতে হবে। ১৯৯৮ সালে এই বাধ্যবাধকতা তুলে দেওয়া হলেও ২০১৩ সালে সেই নীতি আবারও কার্যকর করা হয়। এরপর ২০১৬ সালে পাঁচ বছর বসবাসের শর্তও কিছুটা শিথিল করা হয় । ওই বছর থেকে পাঁচ বছরের কম বসবাস করেও ২০০ জন কমনওয়েলথ নাগরিককে ব্রিটিশ সেনাবাহিনীতে যোগদানের সুযোগ দেওয়া হচ্ছে। এখন সেই শর্তও তুলে নেওয়া হচ্ছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রিটেনের সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনীতে লোকের ঘাটতি ৮,০০০ ছাড়িয়ে গেছে। ফলে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় আশা করছে যে, কমনওয়েলথ দেশগুলো থেকে নিয়োগের শর্ত শিথিল করা হলেবছরে অতিরিক্ত ১৩৫০ জন সৈন্য নিয়োগ করা সম্ভব হবে। ২০১৭ সালে এমপিদের এক রিপোর্টে সেনাবাহিনীতে লোক নিয়োগের সঙ্কট সম্পর্কে সাবধান করা হয়েছিল।

কারণ হিসাবে তখন বলা হয়েছিল, ব্রিটেনে শারীরিক স্থূলতার প্রবণতা বেড়ে যাওয়া এবং জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর সংখ্যা বেড়ে যাওয়ায় সেনাবাহিনীতে নিয়োগ দিন দিন কঠিন হয়ে পড়েছে। এশীয় এবং কৃষ্ণাঙ্গদের সেনাবাহিনীতে যোগ দেওয়ার বিষয়ে উৎসাহিত করার সুপারিশ করা হয়েছিল ওই রিপোর্টে । পরিস্থিতি সামাল দিতে এখন কমনওয়েলথভুক্ত দেশগুলো থেকে নিয়োগের শর্তও শিথিলের সিদ্ধান্ত হলো।

আজকের বাজার/এমএইচ