ব্লু-চিপ সূচক ঊর্ধ্বমুখি

সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের নেতিবাচক প্রবণতায় শেষ হয়েছে লেনদেন, তবে দুই স্টক এক্সচেঞ্জেই ব্লু-চিপ সূচক ঊর্ধ্বমুখি । এদিকে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। দুই স্টক এক্সচেঞ্জেই দর কমেছে অধিকাংশ সিকিউরিটিজের।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৩ দশমিক ২৪ পয়েন্ট বা দশমিক ৫৪ শতাংশ কমে ৬ হাজার ১০৮ দশমিক ৫৭ পয়েন্টে নেমে গেছে। তবে ১ দশমিক ৪৫ পয়েন্ট বা দশমিক শূন্য ৭ শতাংশ বেড়ে ২ হাজার ২০৮ পয়েন্টে উঠেছে স্টক এক্সচেঞ্জটির ব্লু-চিপ সূচক ডিএস৩০। ৭ দশমিক ২৭ পয়েন্ট বা দশমিক ৫৪ শতাংশ কমে ১ হাজার ৩৪০ দশমিক ৫৩ পয়েন্টে অবস্থান করছে শরিয়াহ সূচক ডিএসইএস।

সারা দিনে ডিএসইতে ৩১ কোটি ৮৮ লাখ ৫১ হাজার ৯৫৩টি শেয়ার, করপোরেট বন্ড ও মিউচুয়াল ফান্ড ইউনিট হাতবদল হয়, যার বাজারদর ছিল ১ হাজার ৯২ কোটি ৪ লাখ ৮৭ হাজার টাকা। আগের কার্যদিবসে তা ছিল ৭৬৫ কোটি ১০ লাখ ১৮ হাজার টাকা। লেনদেনকৃত সিকিউরিটিজের মধ্যে দিন শেষে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ২২৫টির ও অপরিবর্তিত ছিল ২৮টির বাজারদর।

এদিকে দেশের আরেক শেয়ারবাজার সিএসইর ব্রড ইনডেক্স সিএসসিএক্স ৪৮ দশমিক ৪৬ পয়েন্ট কমে ১১ হাজার ৪৯৪ দশমিক ৬৭ পয়েন্টে নেমে গেছে। তবে ৪৯ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৮৮ দশমিক ৯৮ পয়েন্টে অবস্থান করছে স্টক এক্সচেঞ্জটির নির্বাচিত কোম্পানিগুলোর সূচক সিএসই ৩০। সিএসইতে কেনাবেচা হয়েছে ৪৮ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ৯৮২ টাকার সিকিউরিটিজ, যা এর আগের কার্যদিবসে ছিল ৪৯ কোটি ৩৭ লাখ ৭৮ হাজার ৫২১ টাকা। এদিন লেনদেনকৃত সিকিউরিটিজের মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ১৭৭টির ও অপরিবর্তিত ছিল ১৯টির বাজারদর।

আজকের বাজার:এলকে/এলকে ১১ অক্টোবর ২০১৭