ভাইরাসের কারণে ক্যানবেরায় সময় বেড়েছে লকডাউনের

অষ্ট্রেলিয়ার রাজধানী ক্যানবেরায় লকডাউনের সময় মধ্য অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। দেশটির কর্তৃপক্ষ মঙ্গলবার এ ঘোষণা দিয়েছে। ক্যানবেরায় একজন মাত্র করোনা রোগি শনাক্তের পর গত ১২ আগস্ট ঘরে থাকার আদেশ জারি করা হয়। এখন প্রায় চার লাখ বাসিন্দাকে অক্টোবরের মাঝামাঝি পর্যন্ত এ আদেশ মেনে চলতে হবে।

শহরটিতে বর্তমানে ২৫০শ’র বেশি করোনা রোগি রয়েছে। তীব্র সংকামক ডেল্টা ধরনের কারনে করোনার সংক্রমণ যেন ভয়ংকর রূপ না নেয় সে লক্ষ্যে কর্তৃপক্ষ কঠোর অবস্থানে রয়েছে।

রাজধানী অঞ্চলের প্রধান মন্ত্রী এন্ড্রু বার বলেছেন, কর্তৃপক্ষ সংক্রমণ নিয়ন্ত্রণের চেষ্টা করছে। একই সঙ্গে টিকা দেয়ার সংখ্যা সর্বোচ্চ করারও চেষ্টা চালাচ্ছে। এটিই এগিয়ে যাওয়ার সবচেয়ে নিরাপদ উপায় উল্লেখ করে তিনি বলেন, এর মাধ্যমে ক্রিসমাস উৎসব নিরাপদভাবে পালন সম্ভব হবে।

অষ্ট্রেলিয়ায় টিকা দেয়ার গতি সম্প্রতি বেড়েছে। দেশটির ১৬টি অঞ্চলের ৫৩ শতাংশ লোক টিকার দু’টি ডোজই গ্রহণ করেছে। টিকা দু’টি ডোজই নেয়ার হার ৭০ থেকে ৮০ শতাংশ হলে ভ্রমণ ও সীমান্ত নিষেধাজ্ঞা তুলে নেয়ার বিষয়ে রাজ্য ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ একমত হয়েছে। মহামারি শুরুর পর অষ্ট্রেলিয়ায় এ পর্যন্ত ৭৫ হাজারেরও বেশি লোক করোনায় আক্রান্ত এবং ১১শ’রও বেশি লোক মারা গেছে। তথ‌্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান