ভারতের সঙ্গে প্রথম টেস্ট ড্র করল শ্রীলংকা

ভারতের বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টটি ড্র করেছে শ্রীলংকা। প্রথম টেস্টের পঞ্চম দিনে ৮ উইকেট হারিয়ে ৩৫২ রানের ইনিংস ঘোষণা করে ভারত। তখন ভারতের লিড ২৩০ রান। সেই লিডকে তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে ৭৫ রান সংগ্রহ করার পরই নির্ধারিত দিনের খেলা শেষ হয়ে যাওয়ায় ম্যাচটি ড্র হয়েছে।
প্রথম টেস্টে টস জিতে ভারতে ব্যাটিংয়ে পাঠায় শ্রীলংকা। ব্যাটিংয়ে নেমে ১৭৪ রানেই গুড়িয়ে যায় ভারত। ভারতের পক্ষে প্রথম ইনিংসে কেবল ৫ ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছায়। দলের সর্বোচ্চ ৫২ রান করেন চিতেশ্বর পুজারা। উইকেট রক্ষক ব্যাটসম্যান হৃদ্দিমান শাহা ২৯ রান, মোহাম্মদ স্যামি ২৪ রান, রবিন্দ্র জাদেজা ২২ রান এবং ভূবনেশ্বর কুমার ১৩ রান সংগ্রহ করেন। এই ৫ জন বাদে আর কেউ দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেনি। তবে প্রথম ইনিংসে ওপেনার লোকেস রাহুল এবং অধিনায়ক বিরাট কোহলি শূন্য রানেই ফিরে যান।
প্রথম ইনিংসে ভারতের ৪টি উইকেট শিকার করেন সুরাঙ্গা লাকমাল। আর ২টি করে উইকেট শিকার করেন লাহিরু গোমেজ, দানুস শনাকা এবং দিল রুয়ান পেরেরা।
জবাবে নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে ২৯৪ রান সংগ্রহ করে লংকানরা। ওপেনার সাদিরা সামারাউইকরামা ২৩ এবং দিমুথ করুনারতেœ ৮ রান করেন। এরপরে লাহিরু থিরিমান্নে ৫১ রান এবং এঞ্জেলা ম্যাথিউস ৫২ রান, অধিনায়ক দিনেশ চান্দিমাল ২৮ রান এবং নিরোশান ডিকওয়ালা ৩৫ রান, সুরাঙ্গা লাকমাল ১৬ রান এবং পেরেরা ৫ রান সংগ্রহ করেন। আর দলের সর্বোচ্চ ৬৭ রান সংগ্র্রহ করেন রঙ্গনা হেরাথ। অন্য দুই ব্যাটসম্যান দানুস শনাকা এবং লাহিরু গোমেজ কোন রান পাননি।


শ্রীলংকার ৪টি করে উইকেট শিকার করেন ভূবনেশ্বর কুমার এবং মোহাম্মদ স্যামি। আর বাকি দুইটি উইকেট শিকার করেন উমেশ জাদভ।
এরপর শ্রীলংকার ১২২ রানে লিডকে তাড়া করতে নিজেদের দ্বিতীয় ইনিংসে নামে ভারত। প্রথম টেস্টের পঞ্চম দিনে ব্যাটিং করে ৮ উইকেট হারিয়ে ৩৫২ রানে ইনিংস ঘোষণা করে ভারত। দ্বিতীয় ইনিংসে ওপেনার লোকেস রাহুল ৭৯ রান এবং শিখর ধাওয়ান ৯৪ রান করে বিদায় হন। এরপর চিতেশ্বর পুজারা ২২ রান, জাদেজা ৯ রান, অশ্বিন ৭ রান, হৃদ্দিমান শাহা ৫ রান এবং ভূবনেশ্বর কুমার ৮ রানে ক্রিজ ছাড়েন। ১০৪ রানে কোহলি এবং ১২ রানে মোহাম্মদ স্যামি অপরাজিত থাকলেও খালি হাতেই ফেরন অজিঙ্কা রাহানে।
দ্বিতীয় ইনিংসে ভারতের ৩টি করে উইকেট শিকার করেন সুরাঙ্গা লাকমল এবং দানুস শনাকা। আর একটি করে উইকেট শিকার করেন পেরেরা এবং গোমেজ।
নিজেদের দ্বিতীয় ইনিংসে ভারতের ২৩০ রানের লিডকে তাড়া করতে নেমে ৭ উইকেট হারিয়ে শ্রীলংকা ৭৫ রান সংগ্রহ করতেই নির্ধারিত পঞ্চম দিনের খেলা শেষ হয়ে যায়। ফলে টেস্ট সিরিজের প্রথম ম্যাচটি ড্র হয়েছে। লংকানদের ৭৫ রানে কেবল ৩জন ব্যাটসম্যান ২ অঙ্কে পৌঁছান। এঞ্জেলা ম্যাথিউস ১২ রান, অধিনায়ক চান্দিমাল ২০ রান এবং নিরোশান ডিকওয়ালা ২৭ রান সংগ্রহ করেন। এছাড়া করুনারতেœ ১ রান, থিরিমান্নে ৭ রান এবং শনাকা ৬ রানে ক্রিজ থেকে বিদায় হন। আর অন্য ২জন দলে কোনো রান যোগ করার সুযোগ পাননি।
আজকের বাজার: সালি / ২০ নভেম্বর ২০১৭