বিগ ব্যাশে ডাক পেয়েছেন রুমানা ও খাদিজা

অস্ট্রেলিয়ার জনপ্রিয় ঘরোয়া টি-২০ লিগ বিগ ব্যাশে ডাক পেয়েছেন বাংলাদেশ নারী জাতীয় ক্রিকেট দলের দুই সদস্য রুমানা আহমেদ ও খাদিজা তুল কোবরা। এবারই প্রথম বাংলাদেশ থেকে কোনো ক্রিকেটার প্রমীলা বিগ ব্যাশের ডাক পেলেনে। এর আগে কোনো বাঘিনীর হয়নি এই টুর্নামেন্টে খেলার সুযোগ।
আসরে নারী জাতীয় দলের অধিনায়ক রুমানা আহমেদ খেলবেন ব্রিসবেন হিটের হয়ে। অন্যদিকে খাদিজা তুল কোবরাকে দলে নিয়েছে মেলবোর্ন স্টার্স। আগামী ৯ ডিসেম্বর থেকে মাঠে গড়াবে প্রমীলা বিগ ব্যাশের এবারের আসর। ২০১৮ সালের ৪ ফেব্রুয়ারি পর্দা নামবে দুই মাসব্যাপী অনুষ্ঠিতব্য আসরটির। অবশ্য টুর্নামেন্টে অংশ নিতে রুমানা দেশ ছাড়বেন ১০ জানুয়ারি এবং খাদিজা দেশ ছাড়বেন ১৬ জানুয়ারি।
বিগ ব্যাশে ডাক পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত বাংলাদেশের অধিনায়ক রুমানা ইসলাম। ব্যাটার ও বোলার- উভয় পরিচয় বহন করা ক্রিকেটার বলেন, ‘এটা মেয়েদের ক্রিকেটের জন্য অনেক বড় আসর। স্বপ্নই ছিল বিগ ব্যাশে খেলব। অনেক আশাবাদী ছিলাম, আমাদের দেশের মেয়েরা উন্নতি করেছে। আমরা খুব আনন্দিত যে প্রথম নারী হিসেবে আমরা খেলব।’
বিগ ব্যাশে অংশ নেওয়াকে তিনি দেখছেন উন্নতির বড় এক সুযোগ হিসেবে। তিনি বলেন, ‘বিগ ব্যাশ আমাদের স্কিলের উন্নতিতে অনেক বড় ভূমিকা রাখবে। আমরা বিগ ব্যাশ সম্পর্কে জানি এটা অনেক বড় আসর। এখানে অনেক বড় বড় ক্রিকেটাররা থাকে। তাদের মধ্যে থেকে খেলবো, মোকাবেলা করবো-এটা আমাদের জন্য অনেক বড় সুযোগ।’
২৫ বছর বয়সী রুমানা আহমেদকে বাংলাদেশের অন্যতম সেরা নারী ক্রিকেটার হিসেবে বিবেচনা করা হয়। নারী জাতীয় দলের জার্সি গায়ে তিনি খেলেছেন ৩০টি ওয়ানডে ও ৩৪টি টি-২০ ম্যাচ। অন্যদিকে ২২ বছর বয়সী তরুণী খাদিজা তুল কোবরা বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত খেলেছেন ২৬টি ওয়ানডে ও ২৩টি টি-২০। তিনি মূলত একজন বোলার।
আজকের বাজার: সালি/ ২০ নভেম্বর ২০১৭