ভারতে আবহাওয়া অফিসের বিরুদ্ধে কৃষকের মামলা!

ভুল পূর্বাভাস দেওয়ার অভিযোগে মহারাষ্ট্র রাজ্যের মারাথওয়াদা অঞ্চলের মানিক কদম নামে এক কৃষক ভারতের আবহাওয়া বিভাগের (আইএমডি) বিরুদ্ধে মামলা করেছেন।

মঙ্গলবার (৭ আগস্ট) রাজ্যের পারভানি থানায় এ অভিযোগ দায়ের করেন ওই কৃষক। তিনি কদম মারাথওয়াদা অঞ্চলের স্বাভিমানি শেতকারি সংগঠনেরও সভাপতি।

তার দাবি, বর্ষা মৌসুমের দীর্ঘস্থায়িত্বের আভাস দেওয়ার কারণে সে অনুযায়ী বীজ ও কীটনাশক ব্যবহার করে লোকসানে পড়েছেন তিনি। খবর আনন্দবাজার পত্রিকা

বুধবার (৮ আগস্ট) ভারতীয় সংবাদমাধ্যম জানায়, আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী ফসলের বীজ বপণ করেন ওই কৃষক। কিন্তু আভাস ভুল হওয়ায় কয়েক লাখ রুপি ক্ষতি হয়েছে দাবি করে ওই কৃষক আইএমডির পরিচালকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ এনে মামলাটি দায়ের করেন।

মানিক কদম ভারতীয় সংবাদমাধ্যমকে বলেন, আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুযায়ী কৃষকরা চাষাবাদ করেন। তারা এবার বর্ষণের কথা বললেও দেখা গেলো কোনো বৃষ্টি নেই। ফলে কৃষকরা ক্ষতিগ্রস্ত হয়েছে। এ বিষয়ে আইএমডির কোনো কর্মকর্তার মন্তব্য পাওয়া যায়নি।

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাড়নাভিসও পরিবেশমন্ত্রীকে আবহাওয়া বিভাগের ভুল পূর্বাভাসের অভিযোগের বিষয়টি জানিয়ে চিঠি লেখেন।

আজকের বাজার/এমএইচ