ভারতে ব্যাংক হিসাব খুলতে আধার কার্ড বাধ্যতামূলক

এখন থেকে ভারতে নতুন ব্যাংক হিসাব খুলতে আধার কার্ড লাগবে ভারতীদের। এছাড়া একসঙ্গে ৫০ হাজার রুপি বা তার বেশি অংকের অর্থ লেনদেনেও আধার কার্ড বাধ্যতামূলক করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

১৬ জুন শুক্রবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে নতুন করে ব্যাংক হিসাব ও অর্থ নেলদেনের ওপর আধার কার্ডের নম্বর বাধ্যতামূলক করে নির্দেশনা জারি করেছে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, ইতোমধ্যে যাদের ব্যাংক হিসাব আছে তারা যদি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে ব্যাংক হিসাবে আধার নম্বর যোগ না করে তবে তাদের হিসাব বাতিল হয়ে যাবে।

প্রতিষ্ঠানের নামে ব্যাংক হিসাব খোলার ক্ষেত্রে প্রতিষ্ঠানটির যে কর্মকর্তা বা ব্যবস্থাপক সব সময় লেনদেন করবেন তার আধার নম্বর দিতে হবে বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

এছাড়া এখনও যারা আধার কার্ড বা নম্বর পাননি তাদের আধারকার্ড পাওয়ার আবেদনপত্র দিতে হবে ব্যাংক হিসাব খোলার সময়। আর ইতোমধ্যে যাদের ব্যাংক হিসাব আছে তাদেরও আবেদনপত্র দিতে হবে। তবে এই আবেদনপত্র দেওয়ার ছয় মাসের মধ্যেই অবশ্যই আধার নম্বর দিতে হবে। অন্যথায় হিসাবটি বন্ধ হয়ে যাবে বলেও নির্দেশনায় বলা হয়েছে।

এছাড়া যে ব্যাংক হিসাবটি বর্তমান আছে বা নতুন যে ব্যাংক হিসাব খোলা হবে তাতে বিদেশ থেকে আসা কোনো অর্থ জমা হচ্ছে কিনা সে তথ্যও জানাতে হবে আধার কার্ডের নম্বর দেওয়ার সময়।

নতুন এই নির্দেশনাটি চলতি বছরের ১ জুন থেকে কার্যকর ধরা হবে বলে হিন্দুস্থান টাইমসের খবরে বলা হয়েছে। খবরে বলা হয়েছে, অর্থপাচারসহ সন্ত্রাসী কর্মকাণ্ডে অর্থায়ন বন্ধ করতেই কেন্দ্র ব্যাংক হিসাবে আধারকার্ড বাধ্যতামূলক করেছে।

এর আগে দেশটিতে ইনকাম ট্যাক্স রিটার্নের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করে দেশটির কেন্দ্রীয় সরকার।

উল্লেখ,বাংলাদেশের স্মার্টকার্ডের মতোই নাগরিকের সকলতথ্যসহ ভারতীয় নাগরিকদের দেওয়া কার্ড আধার কার্ড নামে পরিচিত। এতে নাগরিকের আঙ্গুলের ছাপসহ চোখের স্ক্যানিং তথ্যও যুক্ত থাকে।

আজকের বাজার:এলকে/এলকে/ ১৮ জুন ২০১৭