ভারত ও হাইতিতে ভূমিকম্পের আঘাত

ভারতনিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীর ও হাইতিতে ভূমিকম্প আঘাত হেনেছে।

ভারতে রিখটার স্কেলে ৪ দশমিক ৬ মাত্রা এবং হাইতিতে ৫ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প দু’টি আঘাত হেনে।

রোববার (৭ অক্টোবর) ভারতের আবহাওয়া দফতর জানায়, স্থানীয় সময় সকাল সাড়ে ৮টায় ভূমিকম্পটি আঘাত হানে।

রিখটার স্কেলে ৪ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পটি জম্মু-কাশ্মীরের উত্তর অংশে আঘাত হানে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল জম্মু ও কাশ্মীর অঞ্চলের ৩৬.৭ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৭৪.৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে ভূপৃষ্ঠের ২০৬ কিলোমিটার গভীরে।

কর্মকর্তারা জানান, এতে ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের কোনো এলাকা থেকে ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। উল্লেখ্য, ২০০৫ সালের ৮ অক্টোবর পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে একটি শক্তিশালী ভূমিকম্পের আঘাতে প্রায় ৮০ হাজার লোকের প্রাণহানি ঘটে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৭ দশমিক ৪। ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল মুজাফফরাবাদে।

এদিকে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার (৬ অক্টোবর) রাত ৮টা ১১ মিনিটে ওই ভূমিকম্প আঘাত হানে। তারা জানাচ্ছে, এটির কেন্দ্র ছিল হাইতির উত্তরাঞ্চলীয় উপকূল পোর্ট-দে-পেইক্সের ১২ মাইল উত্তরপশ্চিমে। ভূমিকম্পটির গভীরতা ছিল ৭ দশমিক ৩ মাইল।

এদিকে শক্তিশালী এই ভূমিকম্পে কেউ নিহত হয়েছেন কিনা সেটা জানাতে পারেনি কর্তৃপক্ষ। দেশটির বেসামরিক সুরক্ষা এজেন্সি এক বিবৃতিতে জানিয়েছে, ওই ভূমিকম্পের পর বেশ কয়েক জন আহত হয়েছেন। এছাড়া পোর্ট-দে-পেইক্স, গ্রস মোর্নে, চানসোলমে ও টার্টল আইল্যান্ডে কিছু ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষতি হওয়া ভবনগুলোর মধ্যে প্লেইসেন্সে অবস্থিত সেন্ট-মাইকেলের চার্চও রয়েছে।

হাইতিতে শনিবার আঘাত করা ওই ভূমিকম্পে ক্ষয়ক্ষতি ও মানুষজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ সম্পর্কে তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

সংস্থাটি তাদের বিবৃতিতে আরও জানিয়েছে, আহত ব্যক্তিদের অধিকাংশেরই আঘাত সামান্য। তাদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হয়েছে।

শক্তিশালী এই ভূমিকম্প হাইতির রাজধানী পোর্ট-অ-প্রিন্স ছাড়া প্রতিবেশী দেশ ডোমিনিকান রিপাবলিকেও অনুভূত হয়েছে।