ভারত সফরে আসতে পারেন ডোনাল্ড ট্রাম্প!

প্রথম বারের ভারত সফরে আসতে পারেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আগামী ফেব্রুয়ারি মাসের শেষ সপ্তাহে তাঁর ভারতে আসার সম্ভাবনা রয়েছে।

ট্রাম্পের ভারত সফর সম্পর্কে এখনও সরকারি ঘোষণা না হলেও জানা গিয়েছে, মার্কিন প্রেসিডেন্টের প্রথম ভারত সফর নিয়ে ভারত ও আমেরিকার প্রশাসনিক স্তরে গভীর আলোচনা চলেছে বলে খবর হিন্দুসতান টাইমসের।

আমেরিকান প্রেসিডেন্টের ভারত সফর অবশ্য অনেকটাই নির্ভর করছে তাঁর বিরুদ্ধে ইমপিচমেন্ট প্রক্রিয়ার উপরে, যা মার্কিন সেনেটের আগামী অধিবেশনে শুরু হওয়ার কথা।

২০১৭ সালের জুন মাসে ওয়াশিংটন সফরে গিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পকে ভারতে আসার নিমন্ত্রণ জানিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০১৯ সালে প্রজাতন্ত্র দিবসেও ট্রাম্পকে প্রধান অতিথি হওয়ার জন্য আমন্ত্রণ পাঠিয়েছিল দিল্লি। কিন্তু ব্যস্ত শিডিউল থেকে সে সময় সময় বের করতে পারেননি মার্কিন প্রেসিডেন্ট।

গত ডিসেম্বর মাসে মার্কিন প্রতিরক্ষা সচিব ও স্বরাষ্ট্র সচিব মার্ক এসপার ও মাইক পম্পিওর সঙ্গে বৈঠকের পরে ফের প্রেসিডেন্ট ট্রাম্পকে ভারত সফরের নিমন্ত্রণ জানানো হয়।

গত সেপ্টেম্বর মাসে আমেরিকা সফরে গিয়ে মার্কিন প্রেসিডেন্টকে পুরনো আমন্ত্রণের বিষয়ে মনে করিয়ে দেন প্রধানমন্ত্রী মোদী। আগামী নভেম্বর মাসে দ্বিতীয় বার আমেরিকার প্রেসিডেন্ট পদের জন্য নির্বাচনে লড়তে চলেছেন ডোনাল্ড ট্রাম্প।

ভারত ও আমেরিকার মধ্যে বাণিজ্য সম্পর্ক যথেষ্ট মজবুত। প্রেসিডেন্ট ট্রাম্প ভারত সফরে এলে সেই বিষয়ে বেশ কিছু আলোচনা ফলপ্রসূ হতে পারে বলে মনে করছে দিল্লি।

ট্রাম্পের আগে ভারত সফরে এসেছেন আমেরিকার আরও তিন জন প্রেসিডেন্ট। তাঁদের মধ্যে বারাক ওবামা ভারত সফর করেছেন দুই বার। প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে তিনি নিমন্ত্রণ রক্ষা করেন ২০১০ ও ২০১৫ সালে। তিনি ছাড়া মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন ভারতে এসেছিলেন ২০০০ সালের মার্চ মাসে এবং জর্জ বুশ ভারতে আসেন ২০০৬ সালে।

আজকের বাজার/লুৎফর রহমান