ভারসাম্যপূর্ণ আর্থিক ব্যবস্থার জন্য সাহসী সংস্কার কর্মসূচি বাস্তবায়ন জরুরি : ড. মোস্তাফিজুর রহমান

দেশে একটি শক্তিশালী ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক ব্যবস্থা গড়ে তুলতে করখেলাপীমুক্ত রাজস্ব ব্যবস্থাপনা, বৈদেশিক মুদ্রা বিনিময় হার ও ব্যাংক সুদহার অধিক বাজার ভিত্তিক করা এবং ঋণখেলাপীমুক্ত ব্যাংক ব্যবস্থার জন্য সাহসী সংস্কার কর্মসূচি বাস্তবায়নের সুপারিশ করেছে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, এ ধরনের কর্মসূচি বাস্তবায়নের ক্ষেত্রে প্রথম পর্যায়ে কিছুটা অসুবিধা হলেও ভারসাম্যপূর্ণ অর্থনীতির জন্য এর বাস্তবায়ন জরুরি।
মঙ্গলবার রাজধানীর পল্টনে অর্থনৈতিক সাংবাদিকদের সঙ্গে এক আলাপচারিতায় তিনি এসব কথা বলেন। ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সংগঠনের কার্যালয়ে এ অনুষ্ঠানের  আয়োজন করে।
ড. মোস্তাফিজুর রহমান বলেন, সংস্কার কর্মসূচি গ্রহন করার পাশাপাশি বাস্তবায়ন জরুরি। আমাদের অনেক ভাল ভাল আইন আছে। তবু দেশে করখেলাপী-ঋণখেলাপী তৈরি হচ্ছে। রাজনৈতিক সদিচ্ছা এখানে বড় বিষয়।
তিনি আরও বলেন, বৈদেশিক মুদ্রা বিনিময় হার ধীরে ধীরে সমন্বয় করা হচ্ছে। এটি না করে বিনিময় হার পুরোপুরি বাজার ভিত্তিক করতে পারলে রপ্তানি ও রেমিটেন্স আয় উভয় ক্ষেত্রে ভাল হবে যা রিজার্ভ শক্তিশালী করতে সহায়ক হবে।

বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চল (ইজেড) অর্থনৈতিক রূপান্তরের হাতিয়ার হবে এমন প্রত্যাশা ব্যক্ত করে তিনি বলেন, পুরোপুরি ওয়ান স্টপ সার্ভিস চালু করা গেলে ইজেডগুলো বাংলাদেশের অর্থনৈতিক রূপান্তরের হাতিয়ার হবে। তিনি পদ্মা সেতুসহ অন্যান্য বড় বড় যোগযোগ অবকাঠামোগুলো অর্থনৈতিক করিডর হিসেবে রূপান্তরের উপর গুরুত্বারোপ করেন।
তিনি বলেন, নতুন বছর অর্থাৎ ২০২৪ সালে বৈশ্বিক পর্যায়ে মূল্যস্ফীতি কমে যাবে। তবে বাংলাদেশের মানুষের জন্য এর সুফল নিশ্চিত করতে অভ্যন্তরীণভাবে ক্রয়ক্ষমতা বাড়ানোর প্রয়োজন হবে।

তৈরি পোশাক শিল্পের অগ্রগতির পেছনে সরকারের ইতিবাচক নীতিমালার বিশেষ ভূমিকা রয়েছে উল্লেখ করে তিনি বলেন, এই শিল্পের টেকসই উন্নয়নের জন্য পোশাক শিল্পের অভ্যন্তরে পণ্যের বৈচিত্র্যকরণ এবং শ্রম বিষয়ক কমপ্ল্যায়েন্স নিশ্চিত করতে হবে।
অনুষ্ঠানে ইআরএফ সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা ও সাধারণ সম্পাদক আবুল কাশেম বক্তব্য দেন।  (বাসস)