ভূমিকম্প, সুনামিতে ইন্দোনেশিয়ায় মৃত বেড়ে ১৫৭১

ইন্দোনেশিয়ায় ভয়াবহ ভূমিকম্প ও সুনামিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৭১ জনে। ভিটেহারা হয়েছেন অন্তত ৭০ হাজার মানুষ। সুনামির পর দেশটিতে ত্রাণ ও উদ্ধার কার্যক্রম অব্যাহত রয়েছে।

ইন্দোনেশিয়ার জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা বোর্ডের তথ্য মতে, ভূমিকম্প ও সুনামির কারণে দেশটিতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫৭১ জনে। শুক্রবার তারা এ তথ্য জানিয়েছে। এছাড়াও ৭০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে বোর্ড।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, আক্রান্ত এলাকায় প্রায় ৮৫৫ জনের মেডিক্যাল টিম কাজ করছে। ধীরে ধীরে অবস্থার উন্নতি হচ্ছে বলে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে।

পালু শহরের পার্কগুলো উদ্বাস্তু ক্যাম্পে পরিণত হয়েছে। আক্রান্ত পরিবারগুলো এখানে এসে আশ্রয় গ্রহণ করেছে। অনেকে খোলা আকাশের নিচে ঘুমাচ্ছে। অনেকে আবার সাহায্যের জন্য অপেক্ষা করছে। আক্রান্ত এলাকায় যে সাহায্য পাঠানো হচ্ছে তা পর্যাপ্ত নয় বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

ভিটেমাটি হারা উদ্বাস্তুরা জানান, আমরা বেঁচে আছি এবং ঘুমাতে পারছি তাতেই খুশি। তবে তাদের অধিক সাহায্যের প্রয়োজন রয়েছে।

পালুর বালারোয়া মাটি এতটাই তরল হয়ে গেছে যে সেখানে উদ্ধারকাজ করা সম্ভব হচ্ছে না এবং অন্তত এক হাজার ৭০০ বাড়িঘর তরল মাটিতে ডুবে নিশ্চিহ্ন হয়ে গেছে।

গত ২৮ সেপ্টেম্বর ৭.৫ মাত্রার ভূমিকম্পের পর ছয় মিটার উচ্চতার সুনামির আঘাতে সুলাওয়েসির ৬৬ হাজার বাড়িঘর বিধ্বস্ত হয়। পরপর দুটি প্রাকৃতিক দুর্যোগে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে সুলাওয়েসি দ্বীপের পালু শহর। এখানে বসবাসকারী তিন লাখ ৮০ হাজার মানুষের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।