ভেনেজুয়েলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করবে ইউরোপীয় ইউনিয়ন

ভেনেজুয়েলার বেশ কয়েকজন কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কথা চিন্তা করছে ইউরোপের অর্থনৈতিক ও রাজনৈতিক জোট ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। খবর আল জাজিরা’র।

ইউরোপীয় ইউনিয়ন(ইইউ) ভেনেজুয়েলায় নতুন করে প্রেসিডেন্ট নির্বাচনের আহবান জানিয়েছে।

আল জাজিরা’র প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ভেনেজুয়েলায় প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন নিকোলাস মাদুরো।

তবে নির্বাচনে অনিয়মের অভিযোগে বেশিরভাগ বিরোধীদলই নির্বাচন বর্জন করেছে। নির্বাচনী ফলাফল প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্রও।

সোমবার (২৮ মে) ব্রাসেলসে ইইউ’র পররাষ্ট্র মন্ত্রীরা এক নিয়মিত বৈঠক করেন।

বৈঠক শেষে ভেনেজুয়েলার নির্বাচন নিয়ে দেওয়া এক বিবৃতিতে তারা বলেন, নির্বাচনী প্রক্রিয়া সর্বব্যাপী ও গণতান্ত্রিক নির্বাচনের জন্য প্রয়োজনীয় নিশ্চয়তা নিশ্চিত করতে না পাড়ায় এটি গ্রহণযোগ্য নয়।

বিবৃতিতে আরো বলা হয়, প্রতিষ্ঠিত প্রক্রিয়া মেনে ইইউ, দ্রুত অতিরিক্ত ও প্রতিবর্তনযোগ্য নিষেধাত্মক পদক্ষেপ নেবে। এই পদক্ষেপগুলো ভেনেজুয়েলার জনগণের ক্ষতি করবেনা। ইইউ তাদের সঙ্কটাপন্ন অবস্থা উপশম করতে চায়।

শুক্রবার ইইউ কূটনৈতিকরা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, সংগঠনটি ভেনেজুয়েলার মোট ১১ কর্মকর্তার উপর নিষেধাজ্ঞা আরোপ করার কথা ভাবছে।

উল্লেখ্য, এই বছরের জানুয়ারিতে ভেনেজুয়েলার সাত নাগরিকের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ। তাদের সম্পত্তিও বাজেয়াপ্ত করা হয়।

আজকের বাজার/একেএ