ভোলায় সাপ্তাহিক হাটবাজার বন্ধ ঘোষণা

‘করোনাভাইরাস’ সংক্রমণ প্রতিরোধে ভোলা জেলার সব ধরনের সাপ্তাহিক হাটবাজার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে। স্থানীয় জেলা প্রশাসন আজ রোববার (২২ মার্চ) এ ঘোষণা দিয়েছে।

এছাড়া প্রশাসনের পক্ষ থেকে সভা-সমাবেশ,সবধরনের উৎসব ও খেলাধুলা নিষিদ্ধ করা হয়েছে এবং অন্য-জেলার বাসিন্দাদের ভোলায় না আসার অনুরোধ জানানো হয়েছে। জনসচেতনতায় চলছে মাইকিং,লিফলেট বিতরণসহ নানাভাবে প্রচার-প্রচারণা।

জেলা প্রশাসক মো: মাসুদ আলম সিদ্দিক আজ দুপুরে এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, পণ্যের অতিরিক্ত মূল্য রাখার দায়ে শনিবার রাত পর্যন্ত মোট ৬৪টি ব্যাবসায়িক প্রতিষ্ঠানকে ৯ লাখ ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসাথে হোম কোয়ারেন্টিনে না থাকার দায়ে ১৫ জন বিদেশ ফেরতকে ৯৮ হাজার টাকা জরিমানা করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

জেলা প্রশাসক জানান, এ জেলাকে করোনার প্রকোপ থেকে রক্ষা করতে প্রয়োজন হলে লঞ্চ ও ফেরী চলাচল বন্ধ করে দেওয়া হবে। এছাড়া জেলায় যত প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে তা ধুয়ে-মুছে পরিস্কার করা হচ্ছে। সরকারিসহ সকল প্রতিষ্ঠানে হাত ধোয়া ও মাস্ক পরিধান বাধ্যতামূলক করা হয়েছে। একইসাথে যারা করোনা নিয়ে গুজব ছড়াবে তাদের কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে বলে তিনি জানান।

জেলা প্রশাসনের সর্বোচ্চ এই কর্মকর্তা বলেন,‘জেলায় এখন পর্যন্ত ১৪শ’ ৭৮ জন স্থানীয় বাসিন্দা বিদেশ থেকে দেশে এসেছেন। তাদের সবাই ভোলায় এসেছেন এমন নয়, অনেকেই এসেছেন আবার অনেকেই ভোলার বাইরে রয়েছেন। আমরা তাদের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দিচ্ছি। তারপরেও যদি কেউ হোম কোয়ারেন্টিনে না থাকে তবে স্থানীয়দের তাদের ব্যাপারে তথ্য দেয়ার জন্য অনুরোধ জানিয়েছি। একইসাথে ভোলায় বেশ কিছু ভারতীয় নাগরীক অবস্থান করছে, তাদেরকেও নজরদারীর মধ্যে রাখা হয়েছে। তাদেরকে তাদের কর্মক্ষেত্রের বাইরে বের হতে দেওয়া হচ্ছে না।’
সব-মিলিয়ে করোনা মোকাবেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেওয়ার কথা জানালেন জেলা প্রশাসক। সূত্র – বাসস

আজকের বাজার / এ.এ