মধ্যম শ্রেণীর কর্মকর্তার অভাব, বিদেশিরা নিয়ে যাচ্ছে বিপুল অর্থ

বাংলাদেশে এখনো অধিকাংশ মানুষ বেকার। তারপরও দক্ষ জনবলের অভাব রয়েছে দেশের শিল্প কারখানায়। ফলে বিদেশ থেকে দক্ষ জনশক্তি আনছে দেশের এসব প্রতিষ্ঠান। ভারত-শ্রীলঙ্কার প্রায় ২০ হাজার নাগরিক এদেশের শিল্প কারখানায় কাজ করছে। ফলে দেশ থেকে প্রতিবছর বিপুল অংকের অর্থ বিদেশে চলে যাচ্ছে।

৮ আগষ্ট মঙ্গলবার রাজধানীর গ্রিণ রোডে ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক আয়োজিত ইউএপি (ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক) এন্ট্রাপ্রেনারশিপ লেকচার সিরিজ শীর্ষক অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে এসব কথা বলেন ব্যবসায়ী নেতা ও এপেক্স গ্রুপের চেয়ারম্যান সৈয়দ মঞ্জুর এলাহী।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. জামিলুর রেজা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান কাইওম রেজা চৌধুরী।

সৈয়দ মঞ্জুর এলাহী বলেন, আমাদের দেশের শিল্প কারখানাগুলোতে উচ্চ এবং নিম্ন শ্রেণীর কর্মকর্তার অভাব নেই। তবে মধ্যম শ্রেণীর কর্মকর্তার অনেক অভাব রয়েছে। মিড লেভেলের ম্যানেজারের পদগুলো দখল করে আছে বিদেশি নাগরিকরা। প্রশিক্ষণ এবং দক্ষতার অভাবে আমাদের দেশের কর্মকর্তারা এই পদগুলো দখল করতে পারছে না। এজন্য দেশে সাধারণ শিক্ষার পাশাপাশি অধিক হারে ভোকেশনাল ট্রেনিং ইনিস্টিটিউট দরকার।

এক প্রশ্নের জবাবে সৈয়দ মঞ্জুর এলাহী বলেন, আমাদের দেশে ব্যবসা-বাণিজ্যের প্রধান অন্তরায় হলো অবকাঠামোগত সমস্যা। এখানে রাস্তাঘাট এবং পোর্টের উন্নয়ন দরকার। এছাড়া বর্তমানে অন্যতম সমস্যা হয়ে দাঁড়িয়েছে ট্রাফিক জ্যাম। যে কারণে প্রতিদিন ৩ থেকে ৪ কর্মঘন্টা নষ্ট হয়ে যাচ্ছে। এসব কারণে বিদেশি বায়াররা এদেশে আসতে চায় না। এছাড়া গ্যাস-বিদ্যুতের সমস্যা তো রয়েছেই। তাই সরকারকে বিনিয়োগ পরিবেশের উন্নয়ন করতে হবে।

অনুষ্ঠানে দেশের শীর্ষ এই ব্যবসায়ী নেতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে তার ব্যবসা শুরুর গল্প বলেন। ব্যবসা শুরুর সময়ের নানা চ্যালেঞ্চ এবং প্রতিবন্ধকতা পেরিয়ে কীভাবে দেশের শীর্ষ ব্যবসায়ী হয়ে উঠেন সেসব গল্প শোনান শিক্ষার্থীদের।

তিনি বলেন, একজন উদ্যোক্তাকে ব্যবসা শুরু করতে হলে ৪ টি বিষয়ের উপর নজর দিতে হবে। প্রথমেই তাকে প্রতিশ্রুতি রক্ষা করতে হবে এবং দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ হতে হবে। একজন উদ্যোক্তার বেস্ট ফ্রেন্ড অর্থাৎ ভালো বন্ধু হবে ব্যাংক। এক্ষেত্রে কোনোভাবেই ঋণ খেলাপি হওয়া যাবে না। নির্ধারিত সময়ে ঋণ পরিশোধ করতে হবে। উদ্যোক্তাকে কঠোর পরিশ্রম করতে হবে। চাকুরির কর্মঘন্টা অনুযায়ী সকাল ১০ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত কোনো ধরাবাঁধা সময়ের চিন্তা করলে ব্যবসা করা যাবে না। উদ্যোক্তাকে দিন-রাত পরিশ্রম করতে হবে। সর্বোপরি- উদ্যোক্তাকে সৎ হতে হবে। সততা ছাড়া ব্যবসায় সাফল্য আসবে না।

শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের জবাবে এপেক্স গ্রুপের চেয়ারম্যান বলেন, বড় হওয়ার কোনো ছোটখাটো রাস্তা নেই। উদ্যোক্তাকে ধৈর্য ধারণ করে চ্যালেঞ্চ নিতে হবে। যেকোনো ব্যবসার ক্ষেত্রে মূলধনই হলো আসল বিষয়। উদ্যোক্তাকে অবশ্যই পণ্যের মানের বিষয়ে খেয়াল রাখতে হবে। ক্রেতাকে কোনোভাবেই ঠকানো যাবে না।

প্রসঙ্গত, ১৯৪২ সালে কলকাতায় জন্মগ্রহণ করেন ব্যবসায়ী নেতা সৈয়দ মঞ্জুর এলাহী। ১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতকোত্তর ডিগ্রি নেওয়ার পর তিনি কর্মজীবন শুরু করেন বহুজাতিক কোম্পানিতে। সৈয়দ মঞ্জুর এলাহী ১৯৭২ সালে প্রতিষ্ঠা করেন এপেক্স গ্রুপ। তিনি ১৯৯৬ ও ২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। মেট্রোপলিটন চেম্বার অব কমার্স, বাংলাদেশ এমপ্লয়ার্স অ্যাসোসিয়েশনের সাবেক এই সভাপতি বর্তমানে সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ট্রাস্টি বোর্ডের সদস্য।

আজকের বাজার: এলকে/এলকে ০৯ আগস্ট ২০১৬