মন্ত্রীর গাড়ি ওভারটেক, অতঃপর…

ভারতে বন্ধুর জন্মদিনের পার্টি থেকে ফেরার পথে মন্ত্রীর গাড়ি পেছনে ফেলার (ওভারটেক) চেষ্টার জেরে বিশ্ববিদ্যালয়ের ৪ ছাত্রের বিরুদ্ধে করা মামলায় অভিযোগপত্র দিয়েছে পুলিশ। এবিপি আনন্দ এক প্রতিবেদনে জানায়, ভারতের জনপ্রিয় অভিনেত্রী এবং বর্তমান তথ্যপ্রযুক্তি ও বস্ত্রমন্ত্রী স্মৃতি ইরানিকে ঘিরে এ ঘটনা ঘটেছে। অভিযোগপত্রে ছাত্রদের বিরুদ্ধে অপরাধমূলক ভীতিপ্রদর্শন ও নারীর সম্ভ্রমহানির মতলব করার অভিযোগ আনা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, মন্ত্রীর সম্ভ্রমহানির মতলবের অভিযোগই করা হয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্র সীতাংশু, করন, অবিনাশ ও অমিতের বিরুদ্ধে। মঙ্গলবার দিল্লির মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট স্নিগ্ধা সাওয়ারিয়ার আদালতে তাদের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দেয় পুলিশ। আদালত অভিযোগপত্র গ্রহণ করে ১৫ অক্টোবর শুনানির দিন ধার্য করেন।

জানা গেছে, গত বছরের ১ এপ্রিল বিকাল ৫টার দিকে ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে চানক্যপুরীর বাড়িতে ফিরছিলেন মন্ত্রী স্মৃতি ইরানি। ল্যুটিয়েন নামক জায়গা থেকে চার ছাত্রকে বহনকারী গাড়ি স্মৃতি ইরানির গাড়ির পিছু নেয়। তারা মতিবাগ ফ্লাইওভারের কাছে মন্ত্রীর গাড়ি ওভারটেক করার চেষ্টা করেন। ওই সময় মন্ত্রীর সঙ্গে থাকা সহযোগীরা পুলিশকে ফোন করে জানায়, চার তরুণ অস্বাভাবিক আচরণ করছে।

এ খবর পাওয়ার পর পুলিশ ছাত্রদের গাড়ি ধাওয়া করে দিল্লির মার্কিন দূতাবাসের সামনে থেকে ছাত্রদের বহনকারী গাড়িটি আটকায়। সেখান থেকে ছাত্রদের আটক করে চানক্যপুরী থানায় নেওয়া হয়। এর পর স্মৃতি ইরানির পক্ষ থেকে ছাত্রদের বিরুদ্ধে এজাহার করা হয়। এর ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪(ঘ) এবং ৫০৯ ধারায় মামলাও করা হয়। পরে ছাত্ররা জামিনে মুক্তি পায়।

দেশটির পুলিশের দাবি, ডাক্তারি পরীক্ষায় ১৮-১৯ বছরের ৪ ছাত্রের রক্তেই মাদকের উপস্থিতি পাওয়া যায়। ঘটনার বিষয়ে অভিযুক্ত ছাত্ররা জানান, এক বন্ধুর জন্মদিন উপলক্ষে দিল্লির বসন্ত গ্রামে আয়োজিত পার্টিতে তারা মদপান করেছিলেন। সেখান থেকে গাড়ি চালিয়ে ফেরার পথে তারা মজা করছিলেন।

তারা বলেন, আমরা স্বীকার করছি আমরা আইন ভঙ্গ করেছি। আমরা তখন গাড়িতে বসে সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট করার জন্য ভিডিও করছিলাম ও উচ্চস্বরে গান বাজাচ্ছিলাম।

এক ছাত্র ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে বলেন, আমরা যখন গাড়িটি ওভারটেক করছিলাম, তখন জানতাম না যে ওই গাড়িতে মন্ত্রী স্মৃতি ইরানি আছেন। যদি জানতাম তা হলে এমনটি করতাম না।

এস/