মাধ্যমিকের স্কুল ক্যাবিনেট নির্বাচন ২৭ জানুয়ারি

আগের দুই বছরের মতো এবারও মাধ্যমিক ও সমমান পর্যায়ে স্কুল ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী ২৭ জানুয়ারি মাধ্যমিক স্কুলে এবং ২৯ জানুয়ারি দাখিল মাদ্রাসায় এই নির্বাচন অনুষ্টিত হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার ২৫ জানুয়ারি সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান শিক্ষামন্ত্রী। তিনি জানান, সামাজিক দায়িত্ববোধ, নেতৃত্বসুলভ গুণাবলির বিকাশ, পরমতসহিষ্ণুতা, গণতন্ত্র চর্চার অভ্যাস ও শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়নের লক্ষ্যে বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের মধ্যে স্কুল ক্যাবিনেট নির্বাচনের প্রচলন করেছে সরকার।

মন্ত্রী জানান, ২০১০ সাল থেকে প্রাথমিকের ক্ষুদে শিক্ষার্থীদের নিয়ে স্কুল ক্যাবিনেট গঠন করা হচ্ছে। আর ২০১৫ সাল থেকে পরীক্ষামূলকভাবে মাধ্যমিক স্তরের এক হাজার ৪৩টি শিক্ষা প্রতিষ্ঠানে স্টুডেন্ট কেবিনেট নির্বাচন হয়। ২০১৬ সালে ১৬ হাজার ৪২৪টি মাধ্যমিক বিদ্যালয় এবং ৬ হাজার ৫৬৭টি দাখিল মাদ্রাসায় ক্যাবিনেট গঠন করতে নির্বাচন অনুষ্ঠিত হয়।

কীভাবে হয় ক্যাবিনেট নির্বাচন

প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে এক বছরের জন্য আট সদস্যের এই কেবিনেট নির্বাচন করে মাধ্যমিকের শিক্ষার্থীরা। ষষ্ঠ থেকে দশম শ্রেণির সবাই ভোটার। ভোটার তালিকাভুক্ত যে কেউ প্রার্থী হতে পারে। প্রত্যেক ভোটার ষষ্ঠ থেকে দশম শ্রেণির নেতা নির্বাচনে প্রতি শ্রেণিতে একটি করে ভোট দেবে। এছাড়া তিনটি শ্রেণিতে পছন্দের আরও তিন প্রার্থীকে ভোট দেওয়া যাবে। প্রত্যেক শ্রেণি থেকে একজন করে পাঁচজন এবং সর্বোচ্চ ভোটপ্রাপ্ত তিন শ্রেণির তিন জনকে নিয়ে হবে কেবিনেট।

কী করবে কেবিনেট

শিক্ষা প্রতিষ্ঠানের পরিবেশ সংরক্ষণ, পুস্তক ও শিক্ষা সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি, দিবস পালন ও অনুষ্ঠান সম্পাদন, অভ্যর্থনা ও আপ্যায়ন এবং আইসিটি নিয়ে কাজ করবে এই কেবিনেট সদস্যরা।

নির্বাচিত স্টুডেন্টস কেবিনেট প্রতিমাসে কমপক্ষে একটি সভা করবে। সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়নে শিক্ষকরা পরামর্শ দেবেন। আর ছয় মাস পর পর শিক্ষার্থীদের উপস্থিতিতে ক্যাবিনেটের সাধারণ সভা হবে।

কেন এই কেবিনেট

শিক্ষা মন্ত্রণালয়ের বক্তব্য, কিশোর বয়স থেকে গণতন্ত্রের চর্চা, অন্যের মতামতের প্রতি সহিষ্ণুতা তৈরি এবং শিক্ষার্থীদের ঝরে পড়া ঠেকানোর লক্ষ্য নিয়ে এ আয়োজন।

আজকের বাজার: এলকে/২৫ জানুয়ারি ২০১৮