“মানব সম্পদ উন্নয়নে যোগাযোগ দক্ষতার পাশাপাশি আইটি’র দক্ষতাও অর্জন করাটা জরুরি”

ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএবি) “মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে লাইফ স্কিল (জীবন দক্ষতা) প্রশিক্ষণের প্রয়োজনীয়তা ” শীর্ষক একটি কনফারেন্সের আয়োজন করে।  সম্মেলনে বক্তারা মানব সম্পদ উন্নয়নের লক্ষ্যে জীবন দক্ষতা প্রশিক্ষনের নানা প্রয়োজনীয়তা ও গুরত্ব তুলে ধরেন।

গেল ২ এপ্রিল মঙ্গলবার আইসিএবি’র নিজস্ব অডিটরিয়ামে হয়ে গেল এই সম্মেলন।

অনুষ্ঠানে শত শত চার্টার্ড একাউন্টেন্ট এই আইসিএবি সম্মেলনে উপস্থিত ছিলেন। আর মূল বক্তব্য পাঠ করেন ভবিষ্যত সিইও কর্মসূচীর সিনিয়র অনুষদ সদস্য ও ডিন নিয়াজ আহমেদ।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আইসিএবি’র সেশন চেয়ারম্যান, বিগত প্রেসিডেন্ট, চার্টার্ড অ্যাকাউন্টেন্টস মুহাম্মদ ফারহাদ হোসেন । তিনি বলেন, জীবন দক্ষতা বা সফট স্কিল হলো ক্যারিয়ারের সফল হওয়ার প্রয়োজনীয় উপাদানগুলির একটি। শুধুমাত্র প্রশিক্ষণ এবং ব্যবহারিক জীবনের অভিজ্ঞতা থেকেই এই দক্ষতা অর্জন করা সম্ভব।

এসময় আইসিএবি সভাপতি এএফ নেসরুদ্দিন তার বক্তব্যে বলেন, এই সেশন বা প্রশিক্ষন কর্মক্ষেত্রে মানসিক বুদ্ধিমত্তা ব্যবহার করে লক্ষ্য অর্জনে আমাদের সদস্যদের সাহায্য করবে। যে কোনো প্রতিষ্ঠানে নেতৃত্ব দিতে হলে হতে তা অর্জন করতে হবে। যোগাযোগের দক্ষতার পাশাপাশি আইটি’র দক্ষতাও অর্জন করতে হবে। জীবন মান উন্নয়নে আমাদের সদস্যদের অবশ্যই সফট স্কিলের জ্ঞান থাকতে হবে আর সেটা বুঝতে হবে প্রশিক্ষণ ও বাস্তব জীবনের অভিজ্ঞতা থেকে ।

ডাব্লিউএসডিএ নিউজিল্যান্ড এর ভাইস প্রেসিডেন্ট ও ডিন আহমেদ বারি অনুষ্ঠানে শ্রোতাদের সরাসরি অংশগ্রহনে মানসিক বুদ্ধিমত্তা উপর তার বক্তব্য উপস্থাপন করেন । কর্মক্ষেত্রে কাজের অতিরিক্ত চাপ যেন যন্ত্রণার পর্যায়ে না যায় এবং কিভাবে সহজেই সেখান থেকে মুক্তি পাওয়া সম্ভব সেবিষয়েও বিস্তরিত আলোচনা করেন তিনি।

সম্মেলনে আরো বক্তব্য রাখেন আইসিএবি সচিব, এনডিসি, পিএসসি (অবসরপ্রাপ্ত) মেজর জেনারেল মুহাম্মদ ইমরুল কায়েস আর সমাপনী বক্তব্য উপস্থাপন করেন আইসিএবি কাউন্সিলের সদস্য গোপাল চন্দ্র ঘোষ।

 

আজকের বাজার/মিথিলা