মার্কিন অভিযানে লাদেনের ছেলে নিহত হয়েছেন: ট্রাম্প

ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন মার্কিন অভিযানে নিহত হয়েছে বলে জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার একাধিক আন্তর্জাতিক সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়।

আফগান-পাকিস্তান এলাকায় মার্কিন সন্ত্রাসবিরোধী অভিযানে হামজা বিন লাদেন নিহত হয়েছে। তবে এ নিয়ে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।

লাদেনের মৃত্যুর পর আল-কায়দা জঙ্গি সংগঠনের অন্যতম প্রধান মুখ ছিলেন হামজা বিন লাদেন। টুইন টাওয়ারে হামলার পর হামজা বিন লাদেনকে নিয়ে বেশ শঙ্কিতও ছিলো যুক্তরাষ্ট্র। লাদেনের মৃত্যুর পর হামজার টার্গেট ছিল যুক্তরাষ্ট্র এমন দাবিও করা হয়।

এমনকি এ বছরের ফেব্রুয়ারিতে হামজা বিন লাদেন সম্পর্কে তথ্য দিতে পারলে পুরস্কার হিসেবে ১ মিলিয়ন মার্কিন ডলার দেয়া হবে বলে ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

তবে সংবাদমাধ্যমে জানানো হয়, এই ঘোষণা দেয়ার আগেই হামজা বিন লাদেন নিহত হয়। কিন্তু তার মৃত্যুর বিষয়টি গোপন রাখা হয়েছিল।

যুক্তরাষ্ট্রকে বিভিন্ন সময়ে দেয়া অডিও-ভিডিও বার্তার মাধ্যমে জঙ্গি হামলার হুমকিও দিয়েছে হামজা বিন লাদেন। বাবার মৃত্যুর প্রতিশোধ নিতে হামজা বিন লাদেন এ হুমকি দিয়েছে বলে যুক্তরাষ্ট্র প্রশাসন জানায়। এরই জের ধরে হামজা বিন লাদেনকে নিষেধাজ্ঞার তালিকায় রাখা হয়।

যেখানে তার বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা আইন জারি করা, সম্পত্তি বাজেয়াপ্ত করার মতো বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করে যুক্তরাষ্ট্রের নিরাপত্তা পরিষদ।

আজকের বাজার/এমএইচ