‘মার্কিন ভূখণ্ডে হামলার জন্য ক্যালিফোর্নিয়াকেই বেছে নেবে উত্তর কোরিয়া’

মার্কিন ভূখণ্ডে উত্তর কোরিয়া পরমাণু ক্ষেপণাস্ত্র হামলা চালাতে ক্যালিফোর্নিয়াকেই বেছে নেবে বলে দাবি করেছেন সাবেক মার্কিন বিশ্লেষক হ্যাল ক্যাম্পফার।

মার্কিন জনস্বাস্থ্য এবং জরুরি সেবায় জড়িত কর্মকর্তাদের সঙ্গে এক বৈঠকে তিনি এসব কথা বলেন। পাশাপাশি সম্ভাব্য পরমাণু হামলার পর গোটা ক্যালিফোর্নিয়ায় কি ভয়াবহ পরিস্থিতি নেমে আসবে তারও রোমহর্ষক বর্ণনা দেন তিনি।

বর্তমানে মার্কিন ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটি (ডিএইচএসে) সন্ত্রাসবাদ ও গোয়েন্দা প্রশিক্ষণ বিষয়ক বিশেষজ্ঞ হিসেবে রয়েছেন হ্যাল ক্যাম্পফার। উত্তর কোরিয়ার দৃষ্টিভঙ্গি থেকে বিচার করলে ক্যালিফোর্নিয়ার লং বিচ পিয়ংইয়ং এর পরমাণু ক্ষেপণাস্ত্র হামলার লক্ষ্যবস্তু হবে বলে আশঙ্কা প্রকাশ করেন তিনি।

এ প্রসঙ্গে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রর অন্যতম ব্যস্ত ব্যবসা কেন্দ্র এবং বিশ্ব বাণিজ্যের একটি গুরত্বপূর্ণ অংশ হওয়ায় একে হামলার জন্য বেছে নেয়া হবে। যদিও তার মতে, গোটা ক্যালিফোর্নিয়া ধ্বংস করার মতো ক্ষমতা পিয়ংইয়ং এর নেই; তারপরও হামলা হলে বড় ধরণের বিপর্যয় নেমে আসবে সেখানে।

মুহূর্তের মধ্যে মারা যাবে লাখ লাখ মানুষ। পরমাণু বোমার বিস্ফোরণে সৃষ্ট বিদ্যুৎচৌম্বকীয় তরঙ্গ ধ্বংস করে দেবে ইলেক্ট্রনিক যন্ত্রপাতির কার্যকারিতা। বিকল হয়ে যাবে মোটর গাড়ি ও ফোন লাইনের মৌলিক বৈদ্যুতিক যন্ত্রপাতিও। জরুরী সেবা এবং সাহায্যের জন্য ফোন করাও জটিল হয়ে দাঁড়াবে।

কোনও ভাবে গাড়ি স্টার্ট দিতে পারলে নগরী ছেড়ে সহজে বের হওয়া যাবে না। কারণ পলায়নপর মানুষের যানজটের বিশাল সারিতে পড়তে হবে সেখানেও। এ ছাড়া, খাদ্য ও নিত্যপণ্য নিয়ে দাঙ্গা শুরু হবে বলেও মনে করেন তিনি। জরুরি অবস্থা মোকাবেলায় সমন্বয়ের ভিত্তিতে দ্রুত ও কার্যকর ব্যবস্থা নেয়ার উপযোগী প্রস্তুতি নেয়ার আহবান জানান তিনি।

সূত্র : পার্সটুডে

আজকের বাজার : এমএম / ১৮ সেপ্টেম্বর ২০১৭